অনিয়ম করে শার্শার টি আর এস মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ

প্রকাশিত: ৮:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২২

শার্শা প্রতিনিধিঃ

যশোরের শার্শা উপজেলার ধলদা গ্রামে অবস্থিত তবিবর রহমান সরদার মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিঠি গঠন নিয়ে প্রধান শিক্ষক রফিকুল ইসলাম ষড়যন্ত্রে লিপ্ত বলে অভিযোগ মিলেছে। ইতিমধ্যেই ম্যানেজিং কমিটির নির্বাচন স্থগিত ও নির্বাচনের পূনঃতফসিল ঘোষণার দাবি জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করেছেন প্রতিষ্ঠানটিতে অধ্যায়নরত শিক্ষার্থীদের অভিভাবকেরা।

তাদের অভিযোগ বিধি বহির্ভূত ভাবে টি আর এস মাধ্যমিক বিদ্যালয়ে এস এম সির অভিভাবক সদস্য নির্বাচনের তফসিল ঘোষণা,দায়সারা প্রচারণার নামে নির্বাচনী কার্যক্রম গোপন রাখা,অভিভাবকদের না জানিয়ে প্রধানশিক্ষকের মনোনীত প্রার্থীদের একক মনোনয়ন পত্র দাখিলসহ বিবিধ ষড়যন্ত্র করে ম্যানেজিং কমিটি গঠন করা হচ্ছে।

অভিযোগ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন বিধি মোতাবেক ম্যানেজিং কমিটির নির্বাচনী তফসিল ঘোষিত হয়েছে ও সে অনুযায়ী ম্যানেজিং কমিটি গঠন প্রক্রিয়া চলছে। আমার বিরুদ্ধে আনিত অভিযোগ ভিত্তিহীন,কেবলই রাজনৈতিক ইস্যুতে আভ্যন্তরীন কোন্দলে জড়িয়ে আমাকে দোষারাপ করা হচ্ছে। অভিযোগের সত্যতা যাচায়ে ৪ সেপ্টেম্বর সকালে টি আর এস মাধ্যমিক বিদ্যালয়ে সরেজমিনে গিয়ে সহকারী প্রধান শিহ্মকের উপস্থিতিতে ৮ম শ্রেনী কক্ষে অধ্যায়নরত শিক্ষার্থীদের নিকট জানতে চাইলে তারা ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পর্কে কিছু শোনেনী বলে জানান। ম্যানেজিং কমিটির সদস্য হতে নির্বাচন ইচ্ছুক মাত্র ৭জন অভিভাবক সদস্য নির্বাচনে অংশনিতে মনোনয়নপত্র দাখিল করেন। এরমধ্যে ২ জন শিক্ষার্থী দশম শ্রেনীতে পড়ায় তাদের অভিভাবকদের মনোনয়নপত্র বাতিল করেন প্রিজাইডিং অফিসার। ফলে ৫জন সদস্য হওয়ায় ৫/৬ সেপ্টেম্বর ভোটগ্রহণ হওয়ার কথা থাকলেও তা আর হচ্ছেনা।

স্কুল সংলগ্ন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিকের নিকট জানতে চাইলে তারাও প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির নির্বাচন সংক্রান্ত কোন বিষয় জানেনা বলে অবহিত করেন। প্রত্রিকায় যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ও নির্বাচন বিষয়ে অধিকাংশ অভিভাবক এবং শিক্ষার্থী জ্ঞাত নন অভিযোগকারীদের এমন প্রশ্নে বিদ্যালয় কর্তৃপক্ষ সদউত্তর দিতে পারেনী।

শার্শা উপজেলা প্রশাসনের উপজেলা শিক্ষা অফিসের একাডেমিক সুপার ভাইজার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মনোনীত টি আর এস মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচনের প্রিজাইডিং অফিসার নুরুজ্জামান অভিভাবকদের লিখিত আবেদন প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে জানান,ইউনো মহোদয় আমাকে বিষয়টি তদন্ত পূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। প্রাথমিকভাবে বিদ্যালয় কর্তৃপক্ষ পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে নির্বাচনী প্রচারণা