ইউক্রেনে হামলার গতি কমাচ্ছে রাশিয়া

প্রকাশিত: ১০:৩৮ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২২

মাসেরও বেশি গড়ালো রাশিয়ার ইউক্রেনে হামলার। এর মধ্যে দুই পক্ষের বৈঠক হলেও তেমন কোন অগ্রগতি না হলেও সর্বশেষ বৈঠকে আশার আলো দেখা দিয়েছে।

অনেক প্রতীক্ষার পর আজ ২৯ মার্চ ইস্তানবুলে আলোচনায় বসেছিল ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধি দল। রাশিয়া ও ইউক্রেনের সরকারি কর্মকর্তাদের মধ্যকার আলোচনা গঠনমূলক ও ফলপ্রসূ হয়েছে। ইউক্রেনের রাজধানী কিয়েভ ও চেরনিহিভে সামরিক কার্যকলাপ কমানোর আশ্বাস দিয়েছে ক্রেমলিন।

এর আগে স্থানীয় সময় মঙ্গলবার (২৯ মার্চ) সকালে শুরু হওয়া বৈঠকে বক্তব্য দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান। এ সময় তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে তার গুরুত্বপূর্ণ বন্ধু হিসেবে উল্লেখ করেন। এরদোয়ান বলেন, এই আলোচনার অগ্রগতি দুই নেতার সাক্ষাতের সুযোগ তৈরি করবে। আর সেই আলোচনা আয়োজনের জন্যও তুরস্ক প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর ২৮ ফেব্রুয়ারি প্রথমবার বেলারুশ সীমান্তে আলোচনায় বসে দুই দেশের প্রতিনিধিদল। এরপর যুদ্ধ বন্ধে দফায় দফায় চলে আলোচনা। চলতি মাসেই তুরস্কেও বৈঠক করেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। যদিও তাতে কোনো সমাধান আসেনি।