উদ্ধার হওয়া বন্যপ্রাণী সুন্দরবনের করমজলে অবমুক্ত

প্রকাশিত: ৬:০৯ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২২


মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ

খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটের বিভিন্ন জায়গা থেকে জব্দকৃত ৮ প্রজাতির ১৩টি বন্যপ্রাণী সুন্দরবনের করমজল বন্যপ্রাণী ও পর্যটক কেন্দ্রে অবমুক্ত করা হয়েছে।

বেশ কয়েক দিন ধরে বিভিন্ন এলাকার মিনি পার্ক, রিসোর্ট ও ধনী ব্যক্তিদের বাড়িতে বেআইনিভাবে রাখা এ প্রাণীগুলো জব্দ করে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট।

পরে মঙ্গলবার (৫ জুলাই) বেলা ১২টার দিকে এ প্রাণীগুলো করমজলে অবমুক্ত করা হয়েছে।

বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার পরিদর্শক মো. রাজু আহমেদ জানান, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট দীর্ঘদিন ধরেই বিভিন্ন জায়গা বেআইনিভাবে আটকে রাখা সুন্দরবনের নানা প্রজাতির প্রাণী উদ্ধার ও তার সঠিক পরিবেশে ফিরে দেওয়ার কাজ করে আসছে।

তারই ধারাবাহিকতায় গত কয়েক দিন ধরে খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটের কয়েকটি জায়গা অভিযান চালিয়ে ৮ প্রজাতির ১৩টি বন্যপ্রাণী উদ্ধার করা হয়েছে।

এর মধ্যে রয়েছে ১টি মদনটাক, ৩টি কালিম পাখি, ১টি মাছ মোরাল, ১টি অজগর সাপ, ১টি কেউটে সাপ, ২টি বানর, ১টি মেছো বিড়াল ও ৩টি তক্ষক।

এগুলো মঙ্গলবার বেলা ১২টার দিকে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে অবমুক্ত করা হয়েছে।

এ সময় করমজলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবিরসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।