এমপি শেখ আফিল উদ্দিনের মা’য়ের জানাজায় লাখো মানুষের ঢল

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২২


মোঃ সাহিদুল ইসলাম শাহীন,বিশেষ প্রতিনিধিঃ

৮৫,যশোর-১ শার্শা আসনের এমপি শেখ আফিল উদ্দিনের মা’য়ের জানাজায় লাখো মানুষের ঢল নামে। পূর্বের নির্ধারিত সময় বিকাল ৪টায় শার্শা উপজেলার রাসেল মিনি স্টেডিয়ামে আয়োজিত মরহুমা ছকিনা খাতুন এর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। মৃত্যুকালে মরহুমার বয়স হয়েছিল ৯২ বছর। ৫ ছেলে-মেয়ের মধ্যে মেঝো সন্তান শেখ মমিন উদ্দিন মৃত্যু বরণ করায়,বর্তমানে তিনি ২ ছেলে এবং ২ মেয়ে রেখে গেছেন। রত্নগর্ভা মমতাময়ী মা ছকিনা খাতুনের জানাজায় অংশ নিতে শার্শা উপজেলার ১১টি ইউনিয়ন থেকে প্রায় লাখো মানুষ ছুটে আসে এই জানাজায়। এ ছাড়াও যশোর-২ আসনের সাবেক সাংসদ মোঃ মনিরুল ইসলাম, যশোর জেলা আ.লীগ সভাপতি- মিলন সহ জেলা-উপজেলা আ.লীগের বিভিন্ন অংগ সংগঠনের নেতা-নেতৃবৃন্দ।

এরআগে,মরহুমা ছকিনা খাতুনের লাশ নিয়ে ৩টি হেলিকপ্টার এসে নামে জানাজার নির্ধারিত স্থান বেনাপোল-যশোর মহা-সড়ক সংলগ্ন শার্শা রাসেল মিনি স্টেডিয়ামে। দুর-দুরান্ত থেকে আসা মানুষের ভিড়ে মহা-সড়কটি যানজটে পরিণত হয়। তবে,জানযট নিরসনে শার্শা থানার ওসি মামুন খান এবং বেনাপোল পোর্ট থানার ওসি মোঃ কামাল হোসেন ভূঁইয়া এর নেতৃত্বে পুলিশের একটি চৌকষ দল মহা-সড়কটি যানজট মুক্ত করে রাখে।

উল্লেখ্য, দেশ বরেণ্য শিল্পপতি মরহুম শেখ আকিজ উদ্দিন এর সহধর্মিনী এবং শার্শা উপজেলার গণমানুষের নেতা জাতীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন এর গর্ভধারিনী মমতাময়ী মা ১৮ জুলাই ২০২২ সকাল ১১: ৩০ মিনিটে রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন আমিন)। বার্ধক্যজনীত কারনে সপ্তাহ খানেক আগে নিজেদের নিজস্ব চিকিৎসা প্রতিষ্ঠান রাজধানী ঢাকার আদ- দ্বীন হাসপাতালে ভর্তী হন,এরপর অবস্থার অবনতি ঘটলে রবিবার ১৭ জুলাই সকালে মরহুমাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি আজ সোমবার বেলা সাড়ে ১১টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মা’য়ের লাশের পাশে দাড়িয়ে জানাজায় উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে ক্রন্দন কন্ঠে এমপি শেখ আফিল উদ্দিন বলেন,”আমি যেদিন প্রথম এমপি নির্বাচিত হয়ে ঢাকা থেকে যশোর আসলাম সর্বপ্রথম আমি আমার মায়ের কাছে গেলাম মা আমাকে আদেশ দিয়ে বললেন,পরের হক মারবা না,হারাম রুজির দিকে তাকাবা না।

তবুও রাজনৈতিক কারণে আমি যদি জেনে না জেনে কারও সাথে কোন অন্যায় করে থাকি আপনারা আমাকে মাফ করে দিবেন,আমার মায়ের দিকে তাকিয়ে হলেও আমাকে মাফ করে দিবেন,আল্লাহ যতদিন বাচিয়ে রাখবে ততদিন যেন আপনাদের সেবায় নিয়োজিত থাকতে পারি সেই দোয়া করবেন।

যারা এত অল্প সময়ের ব্যবধানে জেনে উপস্থিত হয়েছেন সবাইকে আমার পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি, আপনারা আমার মায়ের জন্য দোয়া করবেন”। নিজে কাঁদলেন,সকলকে কাঁদালেন। সে এক হৃদয় বিদারক দৃশ্য।

প্রথম জানাজা শেষে দ্বিতীয় জানাজার জন্য মরহুমার লাশ পুনরায় হেলিকপ্টার যোগে যশোর সদর উপজেলায় নিয়ে যাওয়া হয়। সেখানে পুলেরহাট নামক স্থানে নিজেদের চিকিৎসা প্রতিষ্ঠান আদ-দ্বীন সকিনা মেডিকেল কলেজ প্রাঙ্গনে দ্বিতীয় জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।