কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া অনলাইন করার নির্দেশ

প্রকাশিত: ১০:৫৯ পূর্বাহ্ণ, জুন ২৪, ২০২০

শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক এবং নৈতিকভাবে অধিকতর সক্ষম ও যোগ্য প্রার্থী পুলিশ হিসেবে নিয়োগ দেয়ার জন্য নিয়োগ পদ্ধতি অনলাইনভিত্তিক করার নির্দেশ দিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ। মঙ্গলবার বিকেলে পুলিশ হেডকোয়ার্টার্সে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিরেক্টরেটের কর্মকর্তাদের সঙ্গে এক সভায় এ নির্দেশনা দেন আইজিপি।
পুলিশ সূত্রে জানা গেছে, পুলিশে কনস্টেবল পদে শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক এবং নৈতিকভাবে অধিকতর সক্ষম ও যোগ্য প্রার্থী নিয়োগের জন্য এই উদ্যোগ। অনলাইন আবেদন ফরম যেন সহজবোধ্য হয়, যাতে সাধারণ মানুষ সহজেই বুঝতে পারে সেদিকে খেয়াল রেখে আবেদন ফরম প্রণয়ন এবং পরীক্ষা পদ্ধতি অনুসরণের জন্য সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন আইজিপি।
এ সময় আইজিপি বলেন, কনস্টেবল নিয়োগ প্রক্রিয়ায় যেকোনো ধরনের দুর্নীতি ও অনিয়ম রোধে একটি বাস্তবসম্মত পদ্ধতি অবলম্বন করতে হবে। প্রার্থীদের ভেরিফিকেশনের জন্য যথাযথ সিকিউরিটি ফিচারস অনুসরণ করতে হবে, যাতে কেউ ভুয়া ঠিকানা বা ভুল তথ্য দিয়ে চাকরি না পায়। কোনো অসাধু চক্র কোনোভাবেই নিয়োগ প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করতে না পারে। নিয়োগপ্রাপ্তদের জন্য দীর্ঘমেয়াদি ও উন্নত প্রশিক্ষণের পরিকল্পনা গ্রহণ এবং তাদের ক্যারিয়ার প্ল্যান প্রস্তুত করে তা বাস্তবায়ন করতে হবে। আইজিপি সকল পদমর্যাদার পুলিশ কর্মকর্তার জন্য স্ট্র্যাটেজিক, অপারেশনাল এবং টেকটিক্যাল পর্যায়ে প্র্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেন। দেশ ও জনগণের কল্যাণে নিজেদের যোগ্যতার বিকাশ ও তা সদ্ব্যবহারের কোনো বিকল্প নেই।