কমেছে মৃত্যু-সুস্থতা, বেড়েছে নমুনা পরীক্ষা-শনাক্ত

প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ, মে ২৩, ২০২১

এক সপ্তাহের ব্যবধানে দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তকরণে নমুনা পরীক্ষার পরিমাণ ও শনাক্ত নতুন রোগীর সংখ্যা বেড়েছে। বিপরীতে কমেছে মৃত্যু এবং সুস্থতা। এপিডেমিওলজিক্যাল ১৯তম সপ্তাহের (৯ মে থেকে ১৫ মে) সঙ্গে ২০তম সপ্তাহের (১৬ মে থেকে ২২ মে) তুলনামূলক বিশ্লেষণে এমন তথ্য পাওয়া গেছে।

এতে দেখা গেছে, নমুনা পরীক্ষা বেড়েছে ১৬ দশমিক ৭৮ শতাংশ এবং নতুন রোগী শনাক্ত বেড়েছে তিন দশমিক ৪০ শতাংশ। একই সময়ে করোনায় মৃত্যু কমেছে আট দশমিক ৯৪ শতাংশ এবং রোগী সুস্থতা কমেছে ৪২ দশমিক ৭৩ শতাংশ।

শনিবার (২২ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়, এপিডেমিওলজিক্যাল ১৯তম সপ্তাহে ৮৮ হাজার ৩০৭টি নমুনা পরীক্ষা করা হয়। এই সময়ে সাত হাজার ৬৬৯ জন নতুন রোগী শনাক্ত, ১৪ হাজার ৬০২ জন সুস্থ এবং ২৪৬ জনের মৃত্যু হয়েছে।

বিপরীতে এপিডেমিওলজিক্যাল ২০তম সপ্তাহে এক লাখ তিন হাজার ৩২১টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে সাত হাজার ৯৩০ জন নতুন করোনা রোগী শনাক্ত, আট হাজার ৩৬৩ জন সুস্থ এবং ২২৪ জন করোনায় আক্রান্ত হয়ে মারা যান।