ক্যান্ডি টেস্টে ১৩১ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন তামিম

প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০২১

বিদেশের মাটিতে টাইগারদের দেখা যাচ্ছে এক ভিন্ন রূপে। একের পর এক সেরা পারফরম্যান্স দিয়ে গেছেন টাইগার ব্যাটসম্যানরা। সেইসাথে ভেঙেছে পূর্বের রেকর্ডও। প্রথম ইনিংসে ৫৪১ রানের পর দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে ১৩১ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন তামিম ইকবাল।

দ্বিতীয় ইনিংসে দলের স্কোরবোর্ডে যখন ৫২ রান তখন টাইগারদের ২ উইকেটের পতন হয়েছে। ঠিক তখনই ওয়ানডে মেজাজে ব্যাট চালিয়ে ৩০তম টেস্ট ফিফটির ঘরে পা রাখেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য শেষ হওয়া ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পরপর দুই ইনিংসে ফিফটি তুলে নিয়েছেন তিনি। লংকানদের বিপক্ষে প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ওয়ানডে মেজাজে আগ্রাসী ব্যাটিং করে ১৩১ বছর আগের একটি রেকর্ড ভেঙেছেন দেশসেরা এই ওপেনার।

প্রথম ইনিংসে ১০১ বলে ৯০ রান করে আউট হওয়া তামিম দ্বিতীয় ইনিংসেও আগ্রাসী ব্যাটিং করেন। এদিন মাত্র ৫৬ বলে ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তামিম যখন নিজের অর্ধশতক পূর্ণ করেন, তখন বাংলাদেশ দলের সংগ্রহ ছিল ৫২ রান। দলের অর্ধশতক পার করা এবং ব্যাটসম্যানের অর্ধশতক হাঁকানোর সময় সবচেয়ে কম রানের ব্যবধানের (২ রান) রেকর্ড এটি।

বিগত ১৮৯০ সালে ইংল্যান্ডের বিপক্ষে দলীয় ৫৫ রানের সময় নিজের ফিফটি করে এই রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জন জেমস লায়েন্স। যদিও ২০১৪ সালে লায়েন্সের রেকর্ডটি স্পর্শ করেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানব ক্রিস গেইল। নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৫ বলে ফিফটি করে এই রেকর্ড স্পর্শ করেন গেইল। কিন্তু আজ রবিবার জন জেমস লায়ন্স ও ক্রিস গেইলের রেকর্ড নিজের করে নিলেন তামিম ইকবাল। শুরু থেকে আগ্রাসী ব্যাটিংয়ে ৫৬ বলে অর্ধশতক করেন তামিম।