গণপরিবহন কি চালু হবে??

প্রকাশিত: ২:২৩ অপরাহ্ণ, মে ১, ২০২১

লকডাউনে গণপরিবহন চালুর দাবিতে কর্মহীন পরিবহন শ্রমিকরা রাস্তায় নামার ঘোষণা দিয়েছেন। তারা বলছেন, করোনা মহামারির মধ্যে চলমান লকডাউনে দেশে দোকানপাট, অফিস, কারখানাসহ সবই সচল। চলছে না শুধু গণপরিবহন।

তারা আরও বলেন, অন্যান্য খাতে প্রণোদনার ঘোষণা দেওয়া হলেও এ খাত উপেক্ষিত। এ পেশায় জড়িত ৫০ লাখ শ্রমিক এখন নিরুপায়। স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে হলেও গণপরিবহন চালুর দাবি পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের। দাবি আদায়ে আগামী রবিবার সারা দেশে বিক্ষোভের ডাক দিয়েছে শ্রমিকরা। তাদের দাবির সমর্থনে ইতিবাচক ইঙ্গিতও দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গণপরিবহন চালুসহ তিন দফা দাবিতে আগামী ২ মে সারাদেশে বিক্ষোভ মিছিল এবং ৪ মে জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

গণপরিবহন চলাচলের বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও আশ্বাস পাওয়া গেছে কিনা জানতে চাইলে সংগঠনের সাধারণ সম্পাদক ওসমান আলী বাংলা ট্রিবিউনকে বলেন, অনেকবার সেতুমন্ত্রীকে বলেছি। অনেক আশ্বাস দিয়েছেন। কিন্তু কোনও বাস্তবায়ন দেখছি না।

এদিকে গত ২৪ এপ্রিল সড়ক জোন, বিআরটিসি ও বিআরটিএর কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময় সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‌‌‌‌‌জনস্বার্থ বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে সরকার গণপরিবহন চালুর সক্রিয় চিন্তাভাবনা করছে।

মন্ত্রীর এমন ঘোষণার পর এতোদিন চুপ ছিল পরিবহন মালিক ও শ্রমিকরা। কিন্তু ২৮ এপ্রিল লকডাউনের মেয়াদ আবার বাড়িয়ে গণপরিবহনও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপরই পরিবহন চালুর দাবি জানিয়েছে মালিক ও শ্রমিক সংগঠনগুলো।