গেল রোববার ‘লু’ হাওয়াতে ফসলের ক্ষতি, চিন্তার হাত মাথায় কৃষকের।

প্রকাশিত: ৩:৫২ পূর্বাহ্ণ, এপ্রিল ৮, ২০২১

আকস্মিক বয়ে যাওয়া গরম বাতাসের তোড়ে কিশোরগঞ্জ ও গোপালগঞ্জের চার উপজেলাতে পুড়ে গেছে বিপুল পরিমাণ খেতের ফসল। আবহাওয়াবিদেরা বলছেন, এ দেশে লু হাওয়া বয়ে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি।
কিশোরগঞ্জের ইটনা এবং গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, কোটালীপাড়া ও কাশিয়ানীতে রোববার সন্ধ্যা থেকে রাত ১১টার মধ্যে হঠাৎ করে গরম বাতাস প্রবাহিত হওয়ায় শত শত হেক্টর জমির ফসল পুড়ে গেছে। স্থানীয়রা এটিকে ‘লু হাওয়া’ বলে অভিহিত করলেও আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে, দেশে লু হাওয়া বয়ে যাওয়ার কোনো নজির এখন পর্যন্ত নেই। তাছাড়া বাংলাদেশের আবহাওয়ায় লু হাওয়া বয়ে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হওয়ার কথা নয়।

কিশোরগঞ্জের ইটনা উপজেলার রায়টুটী ইউনিয়নের কৃষক পালন মিয়া। এই চাষি ধান আবাদ করেছিলেন ছয় একর জমিতে। আশা করছিলেন ধান পাবেন কমছে কম চার শ মণ। কিন্তু সেই স্বপ্ন ধুলিসাৎ হয়ে গেছে। মাত্র ১০ মিনিটের গরম বাতাসে নষ্ট হয়েছে কৃষক পালন মিয়ার জমির ফসল।

রোববার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে প্রচণ্ড ঝড় শুরু হয়ে শেষ হয় রাত ১১টার দিকে। ঝড় শুরুর কিছুক্ষণ পরে হঠাৎ শুরু হয় গরম বাতাস। আর এতে ক্ষতিগ্রস্ত হয় হাওরের ধান।

কৃষক পালন মিয়ার কাছ থেকে জানা যাই, বছরের একমাত্র ফসল ধান চাষের ওপর নির্ভর করেই সারা বছর চলে তার পরিবার। কিন্তু এইবার সব শেষ হয়ে গেছে।

রায়টুটী এলাকার তলার হাওরে ১২ একর জমি আবাদ করেছিলেন কৃষক আ. হেকিম। তিনি বলেন, ‘গতবছর ধানের দাম বেশি ফাইছি, হের লাইগ্যা এইবার আরো বেশি কইরে জমি করছি। জমির মইধ্যে ফসলও অইছিন বালা। কিন্তু গত রাইতেই ১০ মিনিডের একটা গরম বাতাসে সব পুইড়ে ছারকার কইরে দিসে। আমার সত্তর বছর বয়সে এই যাইত্তে বাতাস আমি জীবনেও দেখছি না। সহালে ঘুমেত্তে উইট্টে জমিতে গিয়া দেহি সব শেষ।

‘ঋণ কইরে জমি করছিলাম। অহন পুলাপান লইয়াই কেমনে চলমু আর ঋণ কেমনে পরিশোধ করমু এই চিন্তায় আর বালা লাগতাছে না।’

একই এলাকার কৃষক মতি মিয়া বলেন, ‘গতকাইল বিহালেও জমির ফসল দেইখ্যা মনডার মাঝে আনন্দ আছিন। সকালে জমিত গিয়া ফসলের এই অবস্থাডা দেইখ্যা কইলজাডা ফাইট্টে গেছেগা। জমিতে আর যাইতাম না নিয়ত করছিলাম। অহন আফনেরা আইছুইন হের লাইগ্যা জমিডার ক্ষতিডি দেহাইতাম আইছি। আমরার আর যাওয়ার জায়গা নাই। এই করোনার মাইঝে অহন তো ডাহা গিয়াও কিস্তা কইরে খাইতাম ফারতাম না।’

জেলার ১৩টি উপজেলার হাওরে মাত্র ১০ মিনিটের গরম বাতাসে প্রায় ২৬ হাজার হেক্টর জমির ধান পুড়ে গেছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বোরো ধানের জমি সম্পূর্ণ নষ্ট হয়েছে তিন হাজার ৪২৫ হেক্টর জমির। আর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ২২ হাজার ৪৭০ হেক্টর জমির ধান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ছাইফুল আলম জানান, বৃষ্টিবিহীন ঝড়ো বাতাসে এই ক্ষয়ক্ষতি হয়েছে। হাওরের ধানের গাছগুলো এখন মিল্কিং স্টেজে (দুধ অবস্থায়) আছে। এই সময়ে প্রায় ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার গরম বাতাসে ধান পুড়ে চিটা হয়ে গেছে।

কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক বলেন, ‘আমি কৃষি বিভাগকে ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরির নির্দেশ দিয়েছি। তালিকা হাতে পেলে সহায়তা চেয়ে মন্ত্রণালয়ে লিখিত পাঠানো হবে।’

ধানের ক্ষেত নষ্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, কোটালীপাড়া ও কাশিয়ানীতে। এক রাতের মধ্যে শত শত হেক্টর জমির ধান সবুজ থেকে সাদা বর্ণ ধারণ করেছে। কৃষি বিভাগ বলছে, লু হাওয়ার কারণে চাষিরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরির কাজ চলছে।

রোববার রাত সাড়ে ১১টার দিকে কোটালীপাড়া উপজেলার ওপর দিয়ে গরম হাওয়া বয়ে যায়। এতে উপজেলার কান্দি, পিঞ্জুরী, হিরণ ও আমতলী ইউনিয়নের প্রায় ছয় থেকে সাত শ হেক্টর জমির বোরো ধান নষ্ট হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

পূর্ণবর্তী গ্রামের কৃষক ওলিউল্লাহ হাওলাদার বলেন, ‘আমি এবার ১৭ বিঘা জমিতে বোরো আবাদ করেছি। গতকাল বিকেলে অধিকাংশ জমিই ঘুরে দেখেছি। সব জমির ধান ভালো ছিল। আজ সকালে ক্ষেতে গিয়ে দেখি সব ধান নষ্ট হয়ে গেছে। শুধু আমার জমির ধানই নয়, পুরো পূর্ণবর্তী গ্রামের দক্ষিণ পাশের সমস্ত বিলের ধান নষ্ট হয়ে গেছে।’

আমতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হান্নান শেখ বলেন, ‘সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত আমার সঙ্গে প্রায় অর্ধশত কৃষকের কথা হয়েছে। তারা জানিয়েছেন, আমতলী ইউনিয়নের দক্ষিণপাড়া বিলে তাদের জমির ধান এক রাতেই নষ্ট হয়ে গেছে। ফসল নষ্ট হওয়ায় কৃষকের মধ্যে হতাশা বিরাজ করছে।

উপজেলা কৃষি অফিসার নিটুল রায় বলেন, গরম বাতাসে ধানের শীষগুলো শুকিয়ে সাদা হয়ে গেছে। প্রাথমিক ভাবে আমরা প্রায় ছয় থেকে সাত শ হেক্টর জমির ধান নষ্ট হয়ে যাওয়ার খবর পেয়েছি। এতে কৃষকদের প্রায় ১০ কোটি টাকার ক্ষতি হবে। তবে ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে। সে বিষয়ে আমরা মাঠে কাজ করছি।’

টুঙ্গিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা জামাল উদ্দিন বলেন, সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছি। জমিতে গিয়ে দেখি ধানগুলো সাদা বর্ণ ধারণ করেছে।

তিনি আরো বলেন, এ বছর টুঙ্গিপাড়ায় আট হাজার ছয়শ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। এর মধ্যে শতকরা প্রায় ২৫ ভাগ ধান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা প্রস্তুতির কাজ চলছে।

গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. অরবিন্দ কুমার রায় বলেন, ‘গরম বাতাসে জেলার টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী ও সদর উপজেলার বোরো ধানের বেশ ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ নিরূপণে কৃষি বিভাগের কর্মকর্তারা মাঠে নেমেছে। বিষয়টি ধান গবেষণা ইনিস্টিটিউটকে জানানো হয়েছে। তারা মাঠ পরিদর্শনে নেমেছেন।’

বাংলাদেশে লু হাওয়ার সুযোগ নেই

এ বিষয়ে যোগাযোগ করা হলে আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, বাংলাদেশে এখন যে তাপমাত্রা রয়েছে, তাতে লু হাওয়া বয়ে যাওয়ার মতো কোনো অবস্থা নেই। তিনি বলেন, লু হাওয়া বা গরম বাতাস বয়ে যেতে হলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হতে হবে। দেশে এখন পর্যন্ত লু হাওয়া বয়ে যাওয়ার কোনো ঘটনা ঘটেনি। এগুলো হলে ছোট এলাকায় হয়, স্থানীয়ভাবে। তবে তাপমাত্রা বেশি থাকলে এমন ঘটনা ঘটতে পারে। এখন সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস আবার গত দুইদিন ঝড় বৃষ্টি হয়েছে। তাই এটা সম্ভব না।আবহাওয়া অধিদপ্তরের আরেক আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, রোববার গোপালগঞ্জের তাপমাত্রা সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছিল। এমন ঘটনা তাদের কাছে এখন পর্যন্ত কেউ জানায়নি। কিশোরগঞ্জ ও গোপালগঞ্জ দুই এলাকাতেই গতকাল বাতাস ছিল।

বাংলাদেশে এমন ঘটনা এর আগে হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমার জানামতে এখনও এমন পাইনি। তবে দেশের বাইরে অস্ট্রেলিয়া বা ক্যালিফোর্নিয়াতে এমন শুনে থাকি।’