চালু হলো ফেসবুকের নিজস্ব পরিচালনায় ফেসবুক শপ।

প্রকাশিত: ৪:০৪ অপরাহ্ণ, মে ২৯, ২০২০

ই-কমার্স প্ল্যাটফর্মে পা রাখছে বিশ্বের সবচেয়ে বৃহৎ ও জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকটে ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা মাথায় রেখে বড় ধরনের একটা উদ্যোগ গ্রহণ করেছে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি। চালু করছে ‘ফেসবুক শপস’ নামের একটি প্ল্যাটফর্ম। 

এতে ক্ষুদ্র ব্যবসায়ী বা উদ্যোক্তারা তাদের অনলাইন শপ চালু করতে পারবেন। এই উদ্যোগটি সম্পূর্ণ বিনা খরচে এবং খুব সহজে চালু করা যাবে। এতে থাকছে শপিফাই, বিগ কমার্স এবং উ’র মতো থার্ড পার্টি কোম্পানির সহায়তা।

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাতে এক ফেসবুক পোস্টে এই তথ্য জানিয়েছেন। তিনি ঘোষণা দেন, ‘‘আমরা আজই ‘ফেসবুক শপস’ চালু করতে যাচ্ছি। এর মূল ধারণাটি হচ্ছে যেকোনও ক্ষুদ্র ব্যবসায়ী আমাদের অ্যাপ দিয়ে জিনিসপত্র সরাসরি বিপণীর (শপ) মাধ্যমে বিক্রি করা যাবে। আপনি যদি কারও শপ ঘুরে দেখেন তাহলে আপনি তার ব্যবসায়িক ক্ষেত্রটি দেখতে পারবেন। দেখতে পারবেন তার পণ্যগুলো এবং সেইসঙ্গে আমাদের অ্যাপের মাধ্যমে তা কিনতেও পারবেন।’

তিনি বলেন, ‘আমি মনে করি, এটি এখন বেশ গুরুত্বপূর্ণ। কেননা কোভিড-১৯-এর কারণে যে অর্থনৈতিক মন্দা শুরু হয়েছে তাতে অনেক ক্ষুদ্র ব্যবসায়ী টিকে থাকার জন্য অনলাইনে যাচ্ছেন। এই পরিস্থিতিতে সবাইকেই বলা হচ্ছে ঘরে থাকতে। সশরীরে বাইরে থেকে কাজ করাটা এখন খুবই কঠিন একটি বিষয় এবং এ কারণে লাখ লাখ মানুষ চাকরি হারাচ্ছে। আমি ব্যক্তিগতভাবে কয়েকমাস প্রতিদিনই ফেসবুক শপস টিমের সঙ্গে কাজ করছি, যারা এখন ছোটো কোনও ব্যবসায় এমন টুল ব্যবহার করে করতে চাইবে তাদের জন্য যাতে করে এটাকে দ্রুত উন্মোচন করা যায়।’

কিভাবে চালু করা যায় ফেসবুক শপস এমন একটি প্রশ্নের জবাবে তিনি বলেন,

ফেসবুক শপসটি বিনামূল্যে চালু করা যাবে এবং সহজেই এটিকে তৈরি করা যায়। যখন আপনি ‘শপ সেটআপ’ করবেন তখন এটি আপনার ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে চলে আসবে। খুব শিগগিরই এটি মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপেও চলে আসবে। শিগগিরই এটাতে আমরা নতুন লাইভ শপিং ফিচারও চালু করতে যাচ্ছি যা আপনাকে রিয়েল টাইমে লাইভ শপিংয়ের অভিজ্ঞতা দেবে। আমরা শপিফাই, বিগকমার্স, উ-কমার্স, চ্যানেল অ্যাডভাইজার, সেডকমার্স, ক্যাফে২৪, টিয়েন্ডা নুবি ও ফিডনোমিকস ইত্যাদি পার্টনারদের সঙ্গে কাজ করছি।