ছয় লেন হচ্ছে যশোর ঝিনাইদহ মহাসড়ক

প্রকাশিত: ১:৪১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২১

বর্তমানে ব্যস্ত হয়ে পড়েছে যশোর ঝিনাইদহ সড়কটি। ফলে এই সড়কটি প্রসারিত করার দাবী ছিল গণমানুষের। সেই দাবি পূরণ করছে সরকার। ৬ লেনে উন্নীত করা হচ্ছে যশোর ঝিনাইদহ সড়কটি। সড়কের উভয় পাশে রাখা হয়েছে সার্ভিস লেন।

যশোরের চাঁচড়া থেকে ঝিনাইদহ পর্যন্ত রাস্তা ছয় লেন করা হবে। ৪ হাজার কোটি টাকার কর্মযজ্ঞের প্রাথমিক কার্যক্রম হিসেবে সম্ভাব্য রাস্তার নকশা নিয়ে যশোরে অবস্থান করছেন কর্মকর্তারা।

যশোরে প্রকল্পের অফিস নেয়াসহ নিযুক্ত করা হয়েছে পরিচালক ও ব্যবস্থাপকসহ একটি অভিজ্ঞ প্রকৌশলী সেটআপ। ওয়েস্টার্ন ইকোনমিক করিডর ফেইজ ১ এর আওতায় ঝিনাইদহ যশোর মহাসড়ক উন্নয়ন প্রকল্পটি বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের যৌথ অর্থায়নে শুরু হচ্ছে বলে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। ৪৮ দশমিক ৫০ কিলোমিটার সড়কের প্রতি কিলোমিটার রাস্তা সম্ভাব্য নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৮৬ কোটি টাকা।

সড়ক ও জনপথ সূত্র জানিয়েছে, ৬ লেন প্রক্রিয়া শুরুর মাধ্যমে দেশের উত্তর পশ্চিমাঞ্চলের সাথে বন্দরগুলোর যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করতে যাচ্ছে সরকার। বিশেষ করে বেনাপোল, ভোমড়া স্থলবন্দর ও মোংলা সমুদ্র বন্দরসহ এশিয়ান হাইওয়ে, সার্ক হাইওয়ে করিডোর, বিমসটেক রোড করিডোর ও সাউথ এশিয়ান সাব রিজিওনাল ইকোনমিক কোঅপারেশন রোড করিডোরের সাথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে এই কাজ করা হবে।

ধীরগতিসম্পন্ন যানবাহনের জন্য পৃথক লেন এবং ব্যস্ততম স্থানে ফ্লাইওভার নির্মাণ এবং ‘স্মার্ট হাইওয়ে’ নির্মাণের জন্য অপটিক ফাইবার ক্যাবল (ওএফসি) এবং সড়ক ব্যবস্থাপনার জন্য ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমস (আইটিএস) স্থাপন করার লক্ষ্যমাত্রা রয়েছে এই উন্নয়ন প্রকল্পে।