জলবায়ু ঝুঁকি এড়াতে খাদ্য নিরাপত্তায় বাংলাদেশকে অর্থ সাহায্য দিচ্ছে বিশ্বব্যাংক

প্রকাশিত: ১২:৩৮ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২২

জলবায়ু পরিবর্তনের ফলে যেসব দেশ ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ তাদের মধ্যে অন্যতম।এ নিয়ে কাজ করে যাচ্ছে সরকার ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। জলবায়ু ঝুঁকিতে থাকা এক লাখ ৭০ হাজার দরিদ্র মানুষের আয় বাড়াতে বাংলাদেশকে ১২ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক।

‘ক্লাইমেট-স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজম্যান্ট প্রজেক্ট’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশকে এই পরিমাণ অর্থ বরাদ্দ দেওয়া হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে সংস্থাটি। বিশ্ব ব্যাংক জানিয়েছে, এই ঋণের মূল লক্ষ্য হবে- সেচ নির্ভর কৃষি খাত ও মাছের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা বিপুল জনগোষ্ঠীর আয় বাড়ানো।

বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর দানদান চেইন ওই বিবৃতি খাদ্য উৎপাদনে বাংলাদেশের অর্জনের কথা উল্লেখ করে জলবায়ু পরিবর্তনের ঝুঁকির কথা তুলে ধরেন। বলেন, ‘কৃষিখাতে বাংলাদেশের সফলতার শেকড় অনেক গভীরে। বড় একটি জনসংখ্যা এবং আবাদি জমির স্বল্পতার মধ্যে দেশটির খাদ্য উৎপাদন এমন মাত্রায় রয়েছে, যা বড় একটি অর্জন। কিন্তু জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগ বেড়ে যাওয়ার কারণে খাদ্য নিরাপত্তা হুমকির মধ্যে পড়েছে।’