জার্মান রাষ্ট্রদূতের সাথে বৈঠক মির্জা ফখরুলের

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২২

জার্মানির রাষ্ট্রদূতের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
এ সময় গণতন্ত্র, মানবাধিকার পরিস্থিতি, আইনের শাসনসহ আগামী জাতীয় নির্বাচনের বিষয় নিয়ে তাদের মধ্যে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) বিকাল ৩টা থেকে ৪টা ৫৫ মিনিট পর্যন্ত এই বৈঠক হয় রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে।
এ সময় বৈঠকে মহাসচিবের সঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ উপস্থিত ছিলেন। এবং জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন, উপ প্রধান।

বৈঠকের পর সাংবাদিকদের বলেন, ”আমাদের মধ্যে তো অনেক মিউচুয়াল ইন্টারেস্ট আছে। দুই দেশের দ্বি-পাক্ষিক সম্পর্ককে কিভাবে এগি্য়ে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের মানুষের যে প্রত্যাশা সেগুলোর বিষয়ে আলোচনা হয়েছে। উন্নয়ন আছে, বাংলাদেশে গণতন্ত্রের ব্যাপার আছে, মানবাধিকারের ব্যাপার আছে, বাংলাদেশে আইনের শাসনের ব্যাপার আছে- ইত্যাদি সব কিছু নিয়ে আলোচনা হয়েছে।”

বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্রের বিষয়ে রাষ্ট্রদূত কী বলেছেন এমন প্রশ্নের জবাবে স্থায়ী কমিটির সদস্য বলেন, ”বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্র সম্বন্ধে বিশ্বব্যাপী সবাই অবগত আছে। এখানে নতুন করে বলার কিছু নেই। এগুলো নিয়ে বিশ্বব্যাপী আলোচনাও হচ্ছে এটা তো আপনারা জানেন। এসব ব্যাপারে উনারা কনসার্ন। বাংলাদেশের বিষয় নিয়ে বিশ্বব্যাপী যে আলোচনা হচ্ছে উনারা (জামার্নি) তো তার একটা অংশ। ইউরোপীয় ইউনিয়ন বলেছে, আমেরিকা বলছে, বৃটেন বলেছে সবাই বলছে।”