জোরপূর্বক প্রাচীর ভেঙ্গে রাস্তা নির্মাণের অভিযোগে কন্ট্রাক্টরের বিরুদ্ধে আদালতে মামলা

প্রকাশিত: ৭:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২২

বেনাপোল প্রতিনিধিঃ

বেনাপোল ইউনিয়নাধীন গয়ড়া গ্রামে নিজ জমির প্রাচীর ভেঙ্গে দেওয়ায় রাস্তা নির্মাণ কন্ট্রাক্টর “মেসার্স হালিম এন্টারপ্রাইজ” মনিরামপুর,যশোর এর বিরুদ্ধে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত, যশোর কার্যালয়ে মামলা করেছেন ঐ গ্রামের ৫নং ওয়ার্ডের গয়ড়া গ্রামের বাসিন্দা ভুক্তভোগী মোঃ আলতাফ হোসেন।

জমির মালিক আলতাফ হোসেন জানিয়েছেন, ৪নং বেনাপোল ইউনিয়নাধীন ৮৬ নং গয়ড়া মৌজার হাল ৭৯৬ খতিয়ানের ১০৭৮ দাগের ৪৮ শতকের মধ্যে বাদী মোঃ আলতাফ হোসেন ইং ১৩/০৪/২০০৬ তারিখে ১৭৫৬ নং কোবলা দলিল মূলে ও ২৮/১২/২০০৬ ইং তারিখের ৮৭৩৭ নং কোবলা দলিল মূলে নালিশী জমি প্রাপ্ত হইয়া ৩৬২৬/৯-১/২০১৪-১৫ নং জমা খারিজ কেসে নিজ নামে নাম পত্তনে ১১৩২ নং পৃথক খতিয়ান খুলিয়া সরকার সেরেস্তায় কর খাজনা প্রদানে শান্তিপূর্ণ বসতবাড়ী নির্মাণে বসবাস করিয়া আসিতে থাকাকালে বিবাদী আব্দুল হালিম ঘটনার সময়, স্থানে ও তারিখে নিজেদের লাভের কথা চিন্তা করিয়া বাদী আলতাফ হোসেনের ভোগদখলীয় নালিশী জমির উত্তর পাশ দিয়ে সরকারি দলিলে রাস্তার নকশা ছিল কিন্তু বিবাদী আব্দুল হালিম উক্ত রাস্তা বাদী আলতাফ হোসেনের নালিশী জমির অর্থাৎ বাদীর বসত বাড়ীর মাঝখান দিয়ে জোর পূর্বক পাকা রাস্তা তৈরী করার জন্য জোর প্রচেষ্টা করিলে বাদী আলতাফ হোসেন রাস্তা দিতে অস্বীকার করিলে বিবাদী আব্দুল হালিম এর সাথে কথা কাটাকাটি হয়।

জমিতে সীমানা বরাবর ইটের প্রাচীর দিয়ে আমি আমার পরিবার-পরিজন নিয়ে দীর্ঘদিন যাবৎ বসবাস করিয়া আসিতেছি। কিন্তু দুঃখের বিষয় রাস্তা নির্মাণের সময় আমাকে কোন প্রকার সুযোগ না দিয়ে আমার ইটের গাঁথুনীর ২০-২৫ ফুট লম্বা সুউচ্চ প্রাচীরটি নির্মাণ শ্রমিকরা ভেঙ্গে দেয়। এতে করে আমি আমার পরিবার-পরিজন নিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছি। বিশেষ করে বাড়ীর মহিলাগণ তাদের দৈনন্দিন কাজ-কর্মে অস্বস্থি বোধ করছেন।

জমির মালিক আলতাফ হোসেন এর অভিযোগ সম্পর্কে জানতে চেয়ারম্যান বজলুর রহমানের স্মরনাপন্ন হলে তিনি আমাদেরকে জানিয়েছেন, “বেনাপোল ইউনিয়নাধীন গয়ড়া টু কণ্যাদহ গ্রামের প্রায় ৫কিঃ মিঃ সংযোগ কাঁচা রাস্তাটি পাকা করনের সিদ্ধান্ত নিয়ে ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষ রাস্তা নির্মাণের কাজ শুরু করে, রাস্তাটি জনচলাচলের উপযোগী করে তুলতে বেনাপোল ইউনিয়ন পরিষদ নিরলস কাজ করে চলেছে, তবে গয়ড়া গ্রামের একটি মাত্র পরিবার রাস্তা নির্মাণে বাঁধার সৃষ্টি করছে। সে রাতারাতি জনচলাচলের রাস্তাটির উপর ইটের প্রাচীর তুলে রাস্তা বন্ধ করে দেয়। এতে রাস্তাটির নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। এবিষয়ে গ্রামবাসীর মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। যেটা আমি উপস্থিত হয়ে মীমাংসার চেষ্টা করছি।

এ ব্যাপারে গয়রা গ্রামবাসী বলেন,দীর্ঘ ৪০-৫০ বছর যাবৎ ঐ রাস্তাটি জনচলাচলে ব্যবহার করে আসছে গ্রামবাসী। কিন্তু জনৈক জমির মালিক রাস্তাটির ঐ অংশ নিজের জমি দাবী করে রাতারাতি অবৈধ ভাবে প্রাচীর তুলে রাস্তাটি বন্ধ করে জনচলাচলে বাঁধা’র সৃষ্টি করে,যা আইনত দন্ডনীয় অপরাধ। পরে এলাকা বাসী’র সহায়তায় প্রাচীরটি ভেংঙ্গে দেওয়া হয়। প্রাচীর নির্মাণের পুর্বেই জমির মালিক জনৈক আলতাফ হোসেন কে সতর্ক করা হলেও তিনি তা মানেননি।