তালায় সংক্রমণ বিস্তারে জমে উঠেছে কাঁচা বাজার

প্রকাশিত: ৯:১১ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২২

বি এম বাবলুর রহমান (তালা-সাতক্ষীরা)
করোনায় একাধিক ঢেউয়ের ক্ষত শুকাতে না শুকাতেই ফের চোখ রাঙিয়ে মাথাচাড়া দিয়ে উঠেছে নতুন করে তৃতীয় ঢেউ। করোনার অতি সংক্রামক ওমিক্রনের প্রভাবে সারাবিশ্বে আছড়ে পড়লেও সাতক্ষীরা তালার চিত্র একদম উল্টো।

সোমবার ( ৩১ জানুয়ারী) সকাল ৭.৪৫ টার সময় সাতক্ষীরা জেলার তালা উপজেলা সদরে তালা কাঁচা বাজারে চিত্র টা অন্য রকম বাংলাদেশে করোনা তৃতীয় ঘেউ ও নবাগত অমিক্রগের শঙ্কা থেকে বাদ না গেলেও তালার জনগণের কোন প্রকার দায়বদ্ধতা নেই। হাজার হাজার মানুষ একত্রিত হয়ে জমজমাট হয়ে থাকে তালার কাঁচা বাজার কারো মুখে একটি মাক্স নেই। সকলে যেন ব্যাস্ত সময় পার করছেন সংক্রমণ বিস্তারের লক্ষ্যে।

মহামারী এই ভাইরাস থেকে রক্ষা পেতে সকলকে এগিয়ে আসতে হবে নিজেকে ও পরিবার কে রক্ষা করতে নিজেদের সচেতন হওয়ার বিকল্প নেই। সরকার দেশের ভবিষ্যৎ রক্ষা করতে বন্ধ করেছেন শিক্ষাপ্রতিষ্ঠান। তবে ছাত্র-ছাত্রীদের অভিভাবক রা যদি সচেতনভাবে চলাচল না করে তাহলে কি সম্ভব ঝুঁকি এড়ানো। এভাবে রাস্তা ঘাট বাজারে চলাফেরা করে করোনা সংক্রমণ বেসাতি করে যদি বাড়িতে নিয়ে যায় তাহলে বাড়িতে থাকা বাচ্চা গুলো ঝুঁকি কি ভাবে কমানো সম্ভব। যে কারনে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে তার সুফল পাওয়া কখনো সম্ভব নয়।

তৃতীয় ঢেউয়ে করানো সংক্রমণ বিস্তার এবারে ইতিমধ্যে তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস ও তালা থানার ওসি আবু জিহাদ ফকরুল আলম খাঁন এর নেতৃত্বে উপজেলা জুড়ে নানা ধরনের জনসচেতনতা মূলক কর্মসূচি পালিত হয়েছে। কিন্তু তালার জনগণ কোনপ্রকার বাঁধা নিষেধ মানতে চাইছে না। শুধুমাত্র তালার কাঁচা বাজার নয় তালার অধিকাংশ বাজার গুলো এভাবেই চলছে কোন প্রকার সচেতনতা বালাই নেই।

তালা উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা: রাজিব সরদার বলেন, চলতি বছরে জানুয়ারী মাসে তালা উপজেলায় করোনা রোগী সনাক্ত ৪৮জন তাদের মধ্যে পুরুষ ২৫ জন ও মহিলা ২৩ জন। কিছু কিছু করোনা রোগী সুস্থ হয়ে উঠছেন এবং এখনো কয়েক জন অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন আছেন।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস জানান করানো সংক্রমণ এর সময় যদি কাঁচা বাজারে চিত্র এমন হয় তাহলে এমি নিজে ব্যাবস্থা গ্রহন করবেন। এবং মাক্স বিহীন প্রয়োজনে আজ বিকেলেই ভ্রাম্যমান আদালতে আওতাধীন করা হবে।