দাঁতে পোকা বা ক্ষয় রোধ করার কিছু উপায়

প্রকাশিত: ১:০৯ অপরাহ্ণ, মে ৬, ২০২১

দাঁত সুন্দর হাসির রহস্য। তাই দাঁত অবশ্যই সুন্দর হওয়া চাই। তবে নানা কারণে দাঁতে ক্ষয় হয়। যা শুধু সৌন্দর্যই নষ্ট করে না, অনেক যন্ত্রণাও দেয়। তাই অকালে দাঁত ক্ষয় থেকে রক্ষা পেতে মেনে চলুন কিছু নিয়ম।

নানা কারণে দাঁত ও মাড়িতে ব্যাকটেরিয়া সংক্রমণের ফলে অকালে দাঁতের ক্ষয়, মাড়িতে ব্যথা ইত্যাদি নানা সমস্যা দেখা দেয়। এই বিষয়ে দাঁতের ক্ষয় রোধ করার কয়েকটি সহজ উপায় চলুন জেনে নেয়া যাক-

দাঁত পরিষ্কার রাখুন: রাতে এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। এক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করাই ভালো। দাঁত ব্রাশ করার সময় জিহ্বাও পরিষ্কার করুন।

মিষ্টিকে ‘না’ বলুন: খাবারের তালিকা থেকে যে কোনো মিষ্টি জাতীয় খাবারকে বাদ দিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মিষ্টি জাতীয় খাবার দাঁতের ক্ষয়ের পরিমাণ বহুগুণে বাড়িয়ে দেয়। তাই মিষ্টিকে ‘না’ বলুন।

পুষ্টিকর খাবার খান: ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় রাখুন। দাঁতের ক্ষয় রোধে এসব খাবারে থাকা ফ্যাট সলিউবল প্রকৃতি বেশ কা’র্যকর। শাকসবজি খাওয়ার পাশাপাশি নারকেল তেল, অ্যাভোকেডো, বাদাম ইত্যাদি স্বাস্থ্যকর চর্বি খাদ্যতালিকায় রাখুন।

ভেষজ টুথপেস্ট ব্যবহার করুন: ভেষজ টুথপেস্টে রাসায়নিক উপাদান কম থাকে। বাজারে ভেষজ উপাদানে তৈরি প্রচুর আয়ুর্বেদিক টুথপেস্ট আছে। দাঁতের ক্ষয় রোধে এসব টুথপেস্ট বেশি ব্যবহার করুন।