পশ্চিম সুন্দরবনের হলদিবুনিয়া থেকে ২৪ জেলেকে উদ্ধার করেছে বনবিভাগ ও বিজিবি-রিভারাইন

প্রকাশিত: ৯:৪৯ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২২


এম কামরুজ্জামান, শ্যামনগর সাতক্ষীরা প্রতিনিধিঃ

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে দুর্যোগের কবলে পড়ে নিখোঁজ হওয়া ২৪ জেলেকে হলদিবুনিয়া সীমান্ত থেকে উদ্ধার করেছে বনবিভাগ ও রিভারাইন বিজিবি।
রবিবার ২১ আগস্ট এক প্রেসবিজ্ঞপ্তিতে রিভারাইন বিজিবি’র সিও লে.আব্দর রউফ জানান,বঙ্গোপসাগরে মাছ ধরতে যেয়ে বৃহস্পতিবার ১৮ অগাস্ট থেকে দূর্যোগের কবলে পড়ে নিখোঁজ হয়ে যায় ৪১ জেলে। এসব জেলেকে শনিবার ২০ আগস্ট সকালে সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের প্রবেশ নিষিদ্ধ অভায়রণ্যে ভাসতে দেখে তাদের উদ্ধার করে এবং তাদের বক্তব্য অনুযায়ী তাদের হাতছাড়া হওয়া তিনটি সাগরগামী নৌকাও খুঁজে বের করে উদ্ধার করে ও তাদেরকে সন্ধ্যায় উদ্ধার করে সাতক্ষীরা রেঞ্জ সংলগ্ন এলাকায় নিয়ে আসা হয়।
একইভাবে নিখোঁজ হওয়া ২৪ জেলে নৌকা হারিয়ে ভাসতে ভাসতে ভারতীয় সীমানায় ঢুকে পড়ে। যা ভারতীয় জেলেদের নজরে পড়লে তারা এসব বাংলাদেশী জেলেদের উদ্ধারপূর্বক বনবিভাগের হলদেবুনিয়া অফিসে হস্তান্তর করে। ওই ২৪ জেলে হলদেবুনিয়া সীমান্ত থেকে জীবিত উদ্ধারে স্থানীয় বনবিভাগকে সহায়তা করে খুলনা সেক্টরের অধীনে, রিভারাইন বর্ডার গার্ড কোম্পানীর, আঠারোবেকী ভাসমান বিওপি-২ এর টহলদল।পরে উদ্ধারকৃত জেলেদের স্থানীয় হলদিবুনিয়া ফরেস্ট অফিসে বিজিবি ও বনবিভাগের সহায়তায় শুকনা খাবার, সুপেয় পানি সরবরাহ করা হয়। স্থানীয় বনবিভাগের সহায়তায় হস্তান্তর কার্যক্রম চলমান রয়েছে।