পাটকেলঘাটায় জনতার অর্থায়নে রাস্তা সংস্কার অতঃপর কতৃপক্ষের সু-নজর

প্রকাশিত: ১০:৫২ পূর্বাহ্ণ, নভেম্বর ৭, ২০২১

বি এম বাবলুর রহমান (তালা-সাতক্ষীরা)

পাটকলেঘাটা বাজাররে জনগুরুত্বর্পূণ চলাচল অনুপযোগী সড়কটি সংষ্কারে এবার এগিয়ে আসলনে স্থানীয়রা।

তালা উপজেলার পাটকেলঘাটা থানার সাধারণ মানুষ এর র্অথায়নইে শেষ র্পযন্ত পল্লীবদ্যিুৎ সড়কটি সংষ্কার হয়। স্থানীয়দের নিজস্ব অর্থায়নে রাস্তা সংস্কার পর হুস ফিরেছেন সেতু ও সড়ক পরিবহন মন্ত্রীর সংশ্লিষ্ট বিভাগ কে দূরত্ব রাস্তটি সংষ্কারের নির্দেশ প্রদান করেছেন এমনটাই জানিয়েছেন তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নূরুল ইসলাম।

স্থানীয়রা অভযিোগ করে জানান বর্তমান সরকার উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে কিন্তু তালা উপজেলা ক্ষমতাসীন দলের এমপি না থাকায় রাজনৈতিক কষাঘাতে বঞ্চিত হয়েছে এই বানিজ্যিক এলাকা। কয়েক বছর ধরে এই রাস্তা সংস্কার না হওয়ায় রাস্তা বড় বড় গর্ত ও খানা খন্দে পরিনত হয়েছিল। একাধিক সংবাদ প্রকাশ হলেও টনক নড়েনি কতৃপক্ষের।

সূত্রমতে জানাযায়, ২০০২ সালে তৎকালীন বিএনপি সরকারের শাসনামলে তৎকালীন বিএনপি নেতা মরহুম এবিএম আলতাফ হোসনেরে নেতৃত্বে এলাকাবাসী নিজেদেরে প্রয়োজনে রাস্তাটি নির্মাণ করনে। পাটকলেঘাটা পাঁচরাস্তা থেকে সাতক্ষীরা পল্লীবদ্যিুৎ অফিস (সদর দপ্তর) পর্যন্ত ৩৬৫ মিটার দীর্ঘ রাস্তাটি বর্তমানে খুলনা- সাতক্ষীরা মহাসড়কের সাথে যুক্ত। এর ফলে পাটকলেঘাটা বাজারের ৪ রাস্তা মোড়টি ৫ রাস্তা মোড়ে রুপ পায়। বাজারের পরিস্থিতি নানা গুরুত্ব বিবেচেনায় রাস্তাটি ক্রমান্বয়ে পথচারীসহ স্থানীয়দের কাছে জনগুরুত্বপূর্ণ ব্যাস্থতম সড়কে পরিণত হয়। পরবর্তীতে সরুলিয়া ইউপি চেয়ারম্যান এর সার্বিক তত্ত্বাবধানে রাস্তা টি ইটের সোলিং দেওয়া হয়। কিন্তু এখনো সরকারী ভাবে কোনপ্রকার সরকরি দপ্তরের নজরে পড়েনি।
শেষে অবারো। এলাকাবাসী এবং স্থানীয় ব্যাবসায়ী রা নিজেরা রাস্তা টি সংষ্কার করেন। এবং নিজেদের উদ্যোগে এই রাস্তাটি সংস্কার এর খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হলে বিষয়টি নজরে আসে সেতু ও সড়ক পরিবহন মন্ত্রীর। এবং জেলা ও বিভাগীয় এক্স এন রাস্তা টি পরিদর্শন করে তাদের মাধ্যমে রাস্তাটি সংস্কার সহ পরবর্তী কার্যক্রম করার প্রতিশ্রুতি প্রদান করেছেন।

এব্যাপারে তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নুরুল ইসলাম জানান, স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি ব্যবাসায়ীরা রাস্তাটি উন্নয়নে ঐক্যবদ্ধভাবে যার যার সর্মথ অনুযায়ী সাত লক্ষ টাকার একটি তহবলি গঠন করনে। পাটকলেঘাটা পাঁচ রাস্তার মোড় থেকে পল্লীবদ্যিুৎ অফিস পর্যন্ত ৩৬৫ ফুট রাস্তার নতুন সংস্কার করনে। সাতক্ষীরা- ১ এর এমপি সাহেব এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ মহাজোট গত ভাবে নির্বাচিত হলেও তিনি কোন প্রকারের কাজ করছেন না। তিনি তো আওয়ামীলীগের এমপি নয় তিনি হলেন ওয়ার্কাস পার্টির নেতা তাই জননেত্রী শেখ হাসিনার প্রতি অনিহা এতো।

তালা উপজেলা প্রকৌশলী রথীন্দ্র নাথ হালদার জানান রাস্তাটির পরিকল্পনা পাঠানো হয়েছে । অনুমোদন হলেই তাড়াতাড়ি কাজ শুরু হবে।

এবিষয়ে সাতক্ষীরা-১ তালা- কলারোয়া সংসদ সদস্য এ্যাড, মোস্তফা লুৎফুল্লাহ এমপি বলেছেন রাস্তাটি পিচের রাস্তা করার জন্য যতটুকু প্রস্থের প্রয়োজন হয় সেটা যথাযত নয়। সংশ্লিষ্ট বিভাগ এর মাধ্যমে ইষ্টিমেড পাঠানো হয়েছে । তবে অপরিকল্পিত ভাবে গড়েউঠা ব্যাবসায়ী প্রতিষ্ঠানের স্থপনা ভাঙতে হবে পূর্নাজ্ঞ সড়ক তৈরির জন্য।