প্রাকৃতিক সৌন্দর্যের আর এক নাম মাখলার বিল

প্রকাশিত: ১০:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২১

শার্শা প্রতিনিধিঃ

প্রাকৃতিক সৌন্দর্যের আর এক নাম যশোরের শার্শার টেংরা মাখলার বিল।এক লক্ষ সাতচল্লিশ হাজার পাঁচশো সত্তোর বর্গকিলোমিটার আয়াতোনের বাংলাদেশ আকারে ছোট হলেও ছয়টি ঋতু,
প্রকৃতিক বৈচিত্র্য,নদী নালা খাল বিল, বিশাল বিশাল পাহাড়,সমুদ্র সৈকত আর সুন্দরবনের জন্য বিখ্যাত এই স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ।

যশোরের শতশত বিখ্যাত জিনিসের মধ্যে শার্শার বাগাআঁচড়া ইউনিয়নে টেংরা গ্রামের মাখলা নামক বিলটি বেশ বিখ্যাত! যদিও বিলটি আয়াতোনের দিক দিয়ে পাঁচটি গ্রাম টেংরা,আলম পুর,বাগাডাঙ্গা,মহিসা কুড়া ও কন্যদাহকে স্পর্শ করেছে মাখলার বিল।মুখশ্রতি আছে এক সময় মাখলার বিলে প্রচুর টেংরা মাছ পাওয়া যেত,তাই মাখলা উপকূলিয় জনবসতি এলাকা টেংরা নামে পরিচিতি লাভ করে।তবে বর্শাকালে বিলের পানি কূল ছাপিয়ে ইছামতী নদীতে প্রবেশ করলে বিভিন্ন জাতের মাছ প্রবেশের সুযোগ পায়,ফলে ভেটকি মাছের জন্য সুনামও আছে মাখলার বিলের।প্রায় একশো পরিবার মাখলার বিল থেকে মাছ ধরে তাদের জিবিকা নির্বাহ করে।

শুখনো মৌসুমে পানি শুখালে ইরি ধান সহ শরিসা,পাট ও প্রচুর গম উৎপাদন হয় মাখলার চরে।
মাখলার বিলকে দুভাগ করেছে বালুন্ডা জামতলা সড়ক তাই প্রকৃতিক সৌন্দর্য উপভোগ করতে আসে দূর দুরান্তের মানুষ।তবে জামতলা বালুন্ডা সংযোগ সড়কের তিনটি বড়ো কালভার্ড ক্ষতি গ্রস্ত হওয়ায় জন দূর্ভোগ বেড়েছে।তাই ক্ষতি হওয়া কালভার্ড ও রাস্তার দ্রুত সমাধান চান এলাকা বাসি।