পড়শির আয়োজনে যশোরে গ্রামীণ খেলার আয়োজন

প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২২

যশোর প্রতিনিধিঃ

তরুণ প্রজন্মকে স্মার্টফোনে আসক্তি কমানো ও মাদকমুক্ত করার লক্ষ্যে গ্ৰাম বাংলার হারিয়ে যাওয়া বেশ কিছু খেলাধুলার আয়োজন করে যশোরের স্বেচ্ছাসেবী সংগঠন পড়শি। এসব খেলাধুলার মধ্যে রয়েছে হাড়িভাঙ্গা, মোরগ লড়াই ও বিস্কুট দৌড়।

আমিনী রামচন্দ্রপুর দাখিল মাদ্রাসা খেলার মাঠে সম্প্রতি এসব খেলাধুলা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসব খেলায় আমিনী ও পার্শ্ববর্তী গ্রামের শতাধিক শিশু, কিশোর, তরুণ ও প্রবীণ লোক অংশগ্রহণ করে। গ্রামীন এসব খেলা দেখতে শত শত নারী-পুরুষ, বৃদ্ধ-শিশুরা মাদ্রাসার মাঠে ভিড় জমান। খেলার মাঠ পরিণত হয় মানুষের মিলন মেলায়।

খেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন পড়শি’র সভাপতি স্কয়ার টয়লেট্রিজের সিনিয়র বিপণন কর্মকর্তা জাহিদ আল ইমরান।

অনুষ্ঠানে তিনি বলেন, আমাদের পরবর্তী প্রজন্ম বড় হচ্ছে টিভিতে কার্টুন দেখে, আর স্মার্টফোন বা কম্পিউটারে গেমস খেলে। সমবয়সীদের সঙ্গে মাঠের খেলার আনন্দ তারা জানেই না। আধুনিকতার ছোঁয়ায় গাও-গ্রামের এসব খেলাধুলা দিন দিন হারিয়ে যাচ্ছে। যা নতুন প্রজন্মের কাছে একেবারেই অজানা। গ্রামের ঐতিহ্য তুলে ধরতে ঈদ পরবর্তী সময়ে এসব খেলা-ধুলার আয়োজন করা হয়।

হাড়ি ভাঙ্গা খেলায় অংশ নেওয়া আব্দুল জলিল বলেন, এই আয়োজনের মাধ্যমে হারিয়ে যাওয়া শৈশবে ফিরে গেছি। ঈদ-উল আযহা উপলক্ষে এমন প্রাণবন্ত আয়োজন করার জন্য তিনি পড়শিকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি কাবাডিসহ গ্রামীন আরো কিছু জনপ্রিয় খেলাধুলা আয়োজনের দাবি জানান।

এছাড়া, নৈরাজ্য থেকে যুব সমাজকে রক্ষা করার লক্ষ্যে প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করে পড়শি।