বিএসএফের বাধায় কুড়িগ্রামে বন্ধ মসজিদের নির্মাণকাজ

প্রকাশিত: ৩:৩১ অপরাহ্ণ, মে ২৩, ২০২১

ভারত ও বাংলাদেশের সম্প্রীতির সেতুবন্ধন হয়ে ব্রিটিশ আমল থেকে দাঁড়িয়ে আছে ঐতিহ্যবাহী বাঁশজানী ঝাকুয়াটারী জামে মসজিদ। তবে এর নির্মাণকাজ বন্ধ হয়ে গেছে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনীর (বিএসএফ) বাধার মুখে।

গত ৫ মে সীমান্তে নো ম‍্যানস ল‍্যান্ডের ১৫০ গজের ভেতরে পাকা স্থাপনা নির্মাণে বিধিনিষেধ থাকার কারণ দেখিয়ে মসজিদ নির্মাণে বাধা দেয় বিএসএফ।

২০০ বছর ধরে মসজিদটি দুই বাংলার মানুষের মধ্যে সেতুবন্ধনের এক অনন্য প্রতীক হয়ে দাঁড়িয়ে রয়েছে। দুই বাংলার এক মসজিদ নামে পরিচিত মসজিদটি কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর পাথরডুবি ইউনিয়নের বাঁশজানি সীমান্তে অবস্থিত।

জানা যায়, বাংলাদেশ ও ভারত সীমানার আন্তর্জাতিক মেইন পিলার ৯৭৮-এর সাব পিলার ৯ এসের পাশে এ মসজিদের অবস্থান। এর উত্তরে ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার ঝাকুয়াটারী গ্রাম ও দক্ষিণে ভূরুঙ্গামারীর পাথরডুবি ইউনিয়নের বাঁশজানি গ্রাম। দুই সীমান্তের শূন্যরেখায় বাংলাদেশের ভূখণ্ডে নির্মিত মসজিদের নাম ঝাকুয়াটারী সীমান্ত জামে মসজিদ।

১৮২০ সালে প্রতিষ্ঠিত হয় ঝাকুয়াটারী জামে মসজিদ। উপমহাদেশ ভেঙে গেলেও বিভক্ত হয়নি মসজিদটি। ২০০ বছর পুরানো এ মসজিদের দালানটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ। তাই এলাকাবাসী গত এপ্রিল মাসে সেখানে নতুন একটি মসজিদ নির্মাণের উদ্যোগ নেন।

সরকারি-বেসরকারি আর্থিক অনুদান ও দু-দেশের মুসল্লিদের সহযোগিতায় ৩৮ ফুট দৈর্ঘ্য ও ২৪ ফুট প্রস্তের মসজিদটির নতুন ভবনের বেশ কিছু অংশ দৃশ্যমান হয়।