বেনাপোলের দুটি আবাসিক হোটেলে থাকা ছয়জন ভারতফেরত যাত্রীর ফলাফল পজিটিভ….

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, জুন ২, ২০২১

যশোরের বেনাপোলে দুটি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা ভারতফেরত বাংলাদেশিদের মধ্যে ছয়জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গত ১৮ মে এসব যাত্রী ভারত থেকে ফিরে বেনাপোলের দুটি আবাসিক হোটেলে কোয়ারেন্টাইনে ছিলেন। মঙ্গলবার (১ জুন) ভারতফেরত ৭০ জনের নমুনা পরীক্ষা করে ছয়জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়ে।

করোনায় আক্রান্ত ছয় যাত্রীকে পুলিশি পাহারায় অ্যাম্বুলেন্সযোগে যশোর জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে নেয়া হয়েছে। শার্শা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইউসুফ আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

বেনাপোল বাজারের মৌ আবাসিক হোটেল ও চেকপোস্টে অবস্থিত নিশাত বোর্ডিংয়ে গত ১৩ দিন ধরে ভারতফেরত ওই ছয় যাত্রী প্রশাসনের তত্ত্বাবধায়নে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ছিলেন বলে জানা যায়।

এ বিষয়ে শার্শা স্বাস্থ্য কর্মকর্তা জানান, ভারতফেরত সকল যাত্রী করোনা নেগেটিভ সনদ নিয়ে দেশে ফিরছে তারপরও সরকারি নির্দেশনায় বাড়তি সচেতনতায় আমরা ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নিবিড় পর্যবেক্ষণে রাখছি। গত শনিবার (৩১ মে) তাদের নমূনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছিল। নমুনা পরীক্ষায় বেনাপোলের দুটি আবাসিক হোটেলে থাকা ছয়জন ভারতফেরত যাত্রীর ফলাফল পজিটিভ এসেছে।

সংক্রামন রোধে ইতোমধ্যে আক্রান্তদের যশোর ২৫০ শয্যা হাসপাতালের করোনা ইউনিটে পাঠানো হয়েছে। সাথে সাথে হোটেল কর্তৃপক্ষকে ওই ছয় যাত্রীর থাকার জায়গাগুলো সঠিকভাবে স্যানেটাইজের নির্দেশ দেয়া হয়েছে।

যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন বলেন, গত এপ্রিল মাসে যশোরে করোনা শনাক্তের হার ছিল ২৫ শতাংশ। মে মাসের শুরুতেই শনাক্তের হার কিছুটা নিম্নমুখী হলেও মাসের শেষের দিকে আবারও বাড়তে শুরু করে। মঙ্গলবার জেলায় ২৮৯ জনের নমুনা পরীক্ষা করে ৭০ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। এর মধ্যে ভারতফেরত পাসপোর্ট যাত্রী রয়েছেন ছয়জন। আক্রান্তদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থেকে যশোর জেনারেল হাসপাতালের করোনা ডেডিকেটেড ইউনিটে ভর্তি করা হয়েছে।

যশোরে এখন পর্যন্ত ১৫ জনের শরীরে করোনার ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। সবমিলিয়ে করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন যশোরের মানুষ। সেই সঙ্গে উদ্বিগ্ন স্বাস্থ্যবিভাগও। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সব ধরনের কার্যক্রম চালানো হচ্ছে।