বেনাপোল কাস্টম কমিশনারের নির্দেশে কোটি টাকা মূল্যের কেমিক্যাল আটক

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২১

স্টাফ রিপোর্টারঃ

বেনাপোল কাস্টম হাউজের কমিশনারের নির্দেশে কোটি টাকা মূল্যের কেমিক্যাল আটক। আটককৃত কেমিক্যাল গত ২২ আগস্ট ২০২১ তারিখ ভারতীয় তিনটি ট্রাক পেট্রাপোল বন্দরে থেকে বেনাপোল স্থল বন্দর এশিয়ান পেইন্ট বাংলাদেশ লিমিটেড এর ৪৮ হাজার কেজি রং এর কেমিক্যাল আমদানি করে। যার আনুমানিক মূল্য এক কোটি ২০ লাখ টাকা। মালামালগুলো তরিক এন্টারপ্রাইজ বেনাপোল সিএন্ডএফ এজেন্ট বিল অব এন্ট্রি দাখিল করেন।

মালামাল গুলো বন্দরের ০৯ নং শেডের এর পাশে নামানো হয়। কাস্টমস কর্মকর্তারা ঘোষণাপত্র বহির্ভূত অধিক ওজন ও শুল্ক ফাঁকির গোপন তথ্যের ভিত্তিতে উক্ত মালামালগুলো ওপর নজরদারি শুরু করে।

২৬ শে সেপ্টেম্বর ২০২১তারিখে কেমিক্যাল গুলো কাস্টম হাউজের পরীক্ষণ ব্যতিরেকে বাংলাদেশি তিনটি ট্রাক এ লোড দিয়ে কেমিক্যাল গুলো নেওয়ার সময় কমিশনার মহোদয়ের নির্দেশে কাস্টমস কর্মকর্তারা ৩১৪ ড্রাম কেমিক্যাল ভর্তির পন্য চালানটি জব্দ করেন এবং কেমিক্যাল পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে বেনাপোল কাস্টম হাউসে নিয়ে যায়।

পরবর্তীতে জানা যায় আমাদানীকৃত ৪৮ টন মালের মধ্যে প্রায় ১ টন কেমিক্যাল ঘোষণা অতিরিক্ত রয়েছে এবং ঘোষণা দেওয়া দেড় টন কেমিক্যাল এর কোনও সঠিক সন্ধান পাওয়া যায়নি।

কাস্টমস কর্তৃপক্ষের মাধ্যমে জানা যায় গাড়ি ও মালামাল তাদের তত্ত্বাবধানে রয়েছে তদন্তপূর্বক কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

এবিষয়ে তরিক এন্টারপ্রাইজের স্বত্বাধিকার বলেন, আামাদের কেমিক্যাল গুলো পরীক্ষণের জন্য নিয়েছে তবে আমাদের মালামালে কোন প্রকার সমস্যা পাওয়া যায়নি। সবকিছুই ঠিক আছে।