বেনাপোল পোর্ট থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্কের উদ্বোধন

প্রকাশিত: ২:৫৭ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২২

রাকিব উদ্দিনঃ

সারাদেশ ব্যাপী প্রতিটি থানায় নারী, শিশু বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্কের উদ্বোধন করা হয়। আজ রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করেন। সারা দেশের ন্যায় বেনাপোল পোর্ট থানাও সরাসরি ভার্চুয়াল এ অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।

বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্জ কামাল হোসেন ভূইয়ার আমন্ত্রণে নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী ডেস্ক উদ্বোধন কালে সরাসরি প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোঃ মফিজুর রহমান, চেয়ারম্যান, ৩ নং বাহাদুরপুর ইউনিয়ান, মোঃ আঃ গফ্ফার সরদার, চেয়ারম্যান, ৫নং পুটখালী ইউনিয়ান, মোঃ শাহবুদ্দিন মন্টু, কাউন্সিলর, বেনাপোল পৌরসভা। এছাড়াও বেনাপোল পোর্ট থানার অন্তর্গত অনেক গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মুজিববর্ষ উপলক্ষে পুলিশ দেশের প্রতিটি থানা এলাকায় গৃহহীন পরিবারের জন্য একটি গৃহ নির্মাণ এবং নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক স্থাপনের মানবিক উদ্যোগ নিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষে ঘোষণা করেছিলেন, বাংলাদেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এ অঙ্গীকার বাস্তবায়নে সহায়ক হিসেবে পুলিশ গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ করছে। এ কর্মসূচির আওতায় ৫১৯টি থানা এলাকায় ৫২০টি গৃহ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। প্রাথমিক পর্যায়ে ৪০০ গৃহ হস্তান্তর করা হচ্ছে। ৪১৫ বর্গফুট আয়তনের দৃষ্টিনন্দন প্রতিটি গৃহ পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী দিয়ে তৈরি করা হয়েছে। তারই ধারাবাহিতায় বেনাপোল পোর্ট থানা দুস্থ নারী পারুল বেগমকে খলসী গ্রামে একটি বাড়ি নির্মাণ করে দেন।

গৃহহীন পরিবার বাছাইয়ের ক্ষেত্রে বিধবা, স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী ও উপার্জনে অক্ষম, অতিবৃদ্ধ ও পরিবারে উপার্জনক্ষম সদস্য নেই এমন পরিবার অথবা অসহায় মুক্তিযোদ্ধাদের অগ্রাধিকার দেয়া হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত থাকবেন। চট্টগ্রাম জেলা পুলিশ লাইন্স, পীরগঞ্জ থানা ও মাগুরা সদর থানা সরাসরি এই অনুষ্ঠানে যুক্ত ছিলো। এছাড়া বাংলাদেশ পুলিশের সব থানা ও পুলিশ লাইন্স অনলাইনে (ওয়ানওয়ে) যুক্ত থেকে অনুষ্ঠানটি উপভোগ করেন।