বেনাপোল বন্দর দিয়ে ৬০ মেট্রিক টন বিস্ফোরক আমদনি

প্রকাশিত: ১০:০৪ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২২

রাকিব উদ্দিনঃ
ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে ৬০ মেট্রিক টন বিস্ফোরক দ্রব আমদানি করেছে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান।

সোমবার ( ৩১ অক্টোবর) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ৪ টি ভারতীয় ট্রাক আমদানিকৃত এ বিস্ফোরক দ্রব বেনাপোল বন্দরে প্রবেশ করে।

বন্দর সূত্রে জানা যায়, মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ৪ টি ভারতীয় ট্রাকে ৬০ মেট্রিকটন (ইমালসন এক্সপ্লোসিভ) বিস্ফোরক আমদানি করেছে। যার রপ্তানি কারক ভারতের সলভো এক্সপ্লোসিভ এন্ড ক্যামিকেল প্রাইভেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। এ বিস্ফোরকটি ১ লাখ ৯৭ হাজার ৪০০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হয়েছে। এবং বিস্ফোরক দ্রবটি বেনাপোল বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনিয় কাগজ পত্র দাখিল করেছেন নাজমুল এন্ড ব্রাদার্স নামে একটি সিএন্ডএফ প্রতিষ্ঠান।

নাজমুল এন্ড ব্রাদার্সের প্রতিনিধি জানান,বিষ্ফোরক দ্রবের ভারতীয় ট্রাক বেনাপোল বন্দরের ৩১ নাম্বার ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে প্রশাসনিক নিরাপত্তায় রাখা হয়েছে। খালাসের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কাস্টমসে দাখিল করা হয়েছে। কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ হলে ভারতীয় ট্রাক থেকে এসব বিস্ফোরক দ্রব্য খালাস করে বাংলাদেশি ট্রাকে করে দিনাজপুরে নেওয়া হবে।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, অপ্রতিকর ঘটনা এড়াতে বন্দর এলাকায় প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়া নিরাপত্তার সাথে যাতে বিস্ফোরক দ্রব খালাস নিতে পারেন তার সব ব্যবস্থা নেওয়া হয়েছে।