ব্যবহার করা মাস্ক দিয়েইতৈরি হচ্ছে তোষক; অজান্তেই ঘরে করোনা প্রবেশ

প্রকাশিত: ৩:৫৩ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২১

খবরটা আপনার মধ্যে আতঙ্কের সৃষ্টি করতে পারে। রীতিমতো শিউরে উঠতে পারেন। তোষক কিংবা গদি তৈরিতে তুলো ব্যবহার না করে ভরে দেওয়া হচ্ছে ব্যবহৃত মাস্ক! এমনই একটি কারখানার সন্ধান মিলেছে ভারতের মহারাষ্ট্রের জলগাঁও জেলায়। এই ঘটনা ঘিরে এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে।

মুম্বাই থেকে ৪০০ কিলোমিটার দূরে জলগাঁও শহরের একটি ম্যাট্রেস সেন্টারে গোপনে চলছে এই বেআইনি কাজ। গোপন সূত্রে এমন খবর পেয়ে সেখানে অভিযান চালায় মহরাষ্ট্র পুলিশের একটি দল। তারপরই ফাঁস হয় কারখানার সব কুকীর্তি। দেখা যায়, খরচ কমাতে ফোম কিংবা তুলো কিংবা নারকেলের ছোবড়ার মতো জিনিসগুলি ব্যবহার না করে তোষক তৈরি হচ্ছে করোনার জন্য মানুষের ব্যবহার করা মাস্ক দিয়ে। হাজারো মাস্ক ভরে বানানো হচ্ছে গদি। এমনকী কারখানা থেকে অজস্র ব্যবহৃত মাস্ক উদ্ধার করেছে পুলিশ।

ইতিমধ্যেই কারখানার মালিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। মহারাষ্ট্র পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার চন্দ্রকান্ত গওয়ালি জানান, “পুলিশের পক্ষ থেকে একটি দল কুসুম্বা গ্রামের ওই কারখানায় গিয়ে সেখানকার কর্মীদের তোষকের মধ্যে ব্যবহৃত মাস্ক ঢোকাতে দেখেন। এরপরই কারখানার মালিক আহমেদ মনসুরির বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। গোটা ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।”