মদ্যপান কি কমিয়ে দেয় করোনার সংক্রমণ?

প্রকাশিত: ৩:৪৮ অপরাহ্ণ, মে ২৩, ২০২১

করোনাভাইরাস সংক্রান্ত আতঙ্ক যত বেড়েছে, নানা ধরনের বিশ্বাসও জন্ম নিয়েছে। সংক্রমণ এড়াতে কী করা যায়, কোন কাজ না করা ভাল— এই আলোচনা ঘুরে বেড়াচ্ছে দিনভর। তার মধ্যেই বুঝে নিতে হবে কোন তথ্যের গুরুত্ব কেমন। জানা দরকার, কোন কাজটি কেন করছেন। যাতে যুক্তিহীন না হয়ে পড়ে আপনার চলাফেরা।

যেমন হলুদ দেওয়া দুধ খেতে বলছেন অনেকে। তার মানেই কি তাতে করোনা কমে যাবে? মোটেও নয়। এতে শরীরের প্রতিরোধ ক্ষণতা বাড়তে পারে। তাতে করোনার সঙ্গে লড়াইয়ের সুবিধা হয়। তবে করোনা তাড়ানোর কাজ করে না হলুদ মেশানো দুধ।

তেমনই আর একটি কথা খুব ঘুরপাক খাচ্ছে। মদ্যপানে করোনা কমতে পারে। চিকিৎসকেরা জানাচ্ছেন, এমন কোনও প্রমাণ আসলে পাওয়া যায়নি। বরং উল্টোটাই সত্যি। মদ খেলে প্রতিরোধ ক্ষমতা খানিক কমে। ফলে শরীর রোগ প্রবণ হতে পারে।

ভিটামিন খেলে কি করোনা সেরে যায়? চিকিৎসকেরা এমনও কোনও প্রমাণ পাননি। সার্বিক ভাবে স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে ভিটামিন। তবে করোনার সংক্রমণ সারিয়ে তোলে বলে এখনও জানা যায়নি।

আর হাত তালি? তাতে তৈরি হওয়া স্পন্দনে নাকি ভাইরাসের মৃত্যু ঘটে? গবেষকেরা বলছেন, ভাইরাস এতই ছোট একটি জীবাণু যে মৃত্যু তো দূরে থাক, স্পন্দন টেরও পায় না।

সূত্রঃ আনন্দ বাজার পত্রিকা