মরণফাঁদ বেনাপোল সাদিপুর পূর্ব পাড়ার যাতায়াতের একমাত্র রাস্তাটি

প্রকাশিত: ১০:৪৯ অপরাহ্ণ, মে ৯, ২০২১

বেনাপোল পৌরসভার ১নং সাদিপুর ওয়ার্ডের পূর্ব পাড়ার হাকরের সংযোগ সড়কের রাস্তাটি এখন মরণফাঁদে পরিনত হয়েছে। প্রতিদিন ঘটছে বড় ছোট দূর্ঘটনা স্বীকার হচ্ছেন এই রাস্তায় যাতায়াতকারী পথযাত্রীরা। বিগত ৩ বছর ধরে বেনাপোল পৌর কর্তৃপক্ষকে অবহিত করলেও মেলেনী প্রতিকার।

৯ই মে রবিবার ঘটনাস্থলে গিয়ে দেখা যায় বেনাপোল পৌরসভার সাদিপুর পূর্ব পাড়ার যাতায়াতের একমাত্র ইটের রাস্তাটি ধসে দুপাশে পুকুরে বিলীন হয়ে গেছে। বর্তমান কোন রকম নারিকেল গাছের গুঁড়ি ও বাঁশ দিয়ে যাতায়াত করছে দুপাশের ৩’শত পরিবার। প্রায় তিন বছর যাবৎ চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে রাস্তটি প্রতিনিয়ত ঘঠছে বড় ছোট দূর্ঘটনা।

স্থানীয় সূত্রে জানা যায়,বেনাপোল বাজার,চেকপোস্ট বাজার,বাঁগেজান্নাত মসজিদকে কেন্দ্র করে রাস্তাটি সরাসরি বাঁগেজান্নাত এতিম খানা মসজিদের পাশ দিয়ে যশোর বেনাপোল মহাসড়ক সাথে যুক্ত থাকায় অন্তত ৩০০টি পরিবারের ৭ হাজার মানুষের প্রতিদিনের চলাচলের একমাত্র রাস্তার এটি। রাস্তাটি ভেঙ্গে যাবার কারনে এর উপর দিয়ে চলাচল প্রায় বন্ধ হতে চলছে। সাধারণ জণগণের, ভোগান্তির শেষ নাই । নিরুপায় হয়ে এলাকাবাসী ধসে যাওয়া রাস্তার উপর কোনরকম কাঠের গুঁড়ি দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন। এরমধ্যে একাধিক দূর্ঘটনা সহ গুরুতর আহত হয়েছেন অনেকে। স্থানীয়রা জীবনের ঝুঁকি নিয়ে চেকপোস্ট বাজার ও বাঁগেজান্নাত মসজিদে নামাজ আদায় সহ জরুরী কাজ করতে প্রতিদিন যাতায়াত করছেন এই রাস্তা দিয়ে।

স্থানীয় বাসিন্দা দাউদ মল্লিক জানান, গতকাল একজন রাস্তা পার হতে গিয়ে পড়ে গিয়ে গুরুতর জখম হয়েছে। এমন ঘটনা দু-একদিন পর পরই ঘটছে। পৌরসভার মেয়র লিটনকে রাস্তার জন্য নিয়ে এসে দেখিয়েছি তিনি রাস্তাটি করে দেওয়ার কথা বলেছিলেন কিন্তু এখনও পর্যন্ত কোন প্রতিকার মেলেনি।

পূর্ব পাড়ার বাসিন্দা ইব্রাহিম জানান, গত তিন মাস আগেও রাস্তা সংস্কারের জন্য একটি লিখিত অবেদন করেছি বেনাপোল প্রথম শ্রেণীর পৌরসভা অথচ ৪/৫ বছর ধরে হাকরের ওপর নির্মিত ইটের রাস্তাটি ধসে পড়ে দু-পাশের মানুষ চলাচল করতে পারছে না সেটার কোন পদক্ষেপ নিচ্ছেন না পৌরসভা। আবার রীতি মত ট্রাক্স গুনতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। এনিয়ে মোট ৭ থেকে ৯ টি আবেদন করেছি সবাই মিলে।

স্থানীয় বাসিন্দা ইসাহাক আলী জানান, রাস্তাটি মরণফাঁদে পরিনত হইছে যে কোন মূহুর্তে ঘটে যেতে পারে বড় দুর্ঘটনা এলাকাবাসীর অনেকে অভিযোগ করলেও কোন পদক্ষেপ নিচ্ছেন না পৌরকতৃপক্ষ দ্রুত রাস্তাটি পূর্ণনির্মাণ করে তাহলে জনগণের ভোগান্তি লাঘব হবে। রাস্তাটি যাতে দ্রুত হয় সে দাবী জানাচ্ছি পৌরমেয়রের নিকট।

এ বিষয়ে ১নং সাদিপুর ওয়ার্ড কাউন্সিলর আহাদুজ্জামান বকুলের কাছে জানতে চাইলে তিনি জানান, সাদিপুর পূর্ব পাড়ার হাকর পাড়ের রাস্তার জন্য দু-পাশের বাসিন্দারা পৌরসভায় অনেকবার লিখিত অবেদন করেছে। হাকরের দু-পাশের সংযোগ সড়ক হওয়ায় রাস্তাটি অতিব প্রয়োজনিয় বিধায় পূর্ব পাড়ার বাসিন্দাদের সাথে সাথে আমিও পৌর সচিবকে বলেছি কিন্তু কেন কি কারনে আমলে নিচ্ছে না আমার জানা নাই।

রাস্তার বিষয়ে বেনাপোল পৌরসভার সচিব রফিকুল ইসলামের নিকট জানতে তার মুঠোফোনে ০১৭১৫০২০৩৮৫ নাম্বারে একাধিক বার কল করলে তিনি কল রিসিভ করেননি।