মারা গেলেন অ্যাপোলো ১১-এর নভোচারী মাইকেল কলিন্স

প্রকাশিত: ৭:৫০ পূর্বাহ্ণ, এপ্রিল ২৯, ২০২১

১৯৬৯ সালে প্রথম চাঁদে অবতরণ করেন তিন নভোচারী। সেই মিশনে অ্যাপোলো ১১-এর অন্যতম সদস্য মাইকেল কলিন্স মারা গেছেন। দীর্ঘদিন ধরে ক্যান্সারের সাথে লড়াই করে বুধবার (২৮ এপ্রিল) মারা যান তিনি। তাঁর বয়স হয়েছিলো ৯০ বছর।

মাইকেল কলিন্সের পরিবারের পক্ষ থেকে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়, জীবনের শেষ দিনগুলি বেশ শান্তিপূর্ণভাবেই কাটিয়েছিলেন তিনি। মাইক সর্বদা নম্রতার সাথে জীবনের প্রত্যেকটি চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন।

এই দক্ষ পাইলট এবং মহাকাশচারীর মৃত্যুতে শোক প্রকাশ করেছে নাসা। নাসার প্রধান মুখপাত্র ড. স্টিভ জুরসিযেক বলেন, একজন সত্যিকারের কিংবদন্তী হারালো বিশ্ব।

মানুষ চাঁদের বুকে প্রথম পা রেখেছিল ১৯৬৯ সালে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার অ্যাপোলো-১১ চন্দ্রজয়ের সেই অভিযানের অন্যতম সদস্য মাইকেল কলিন্স। তিনি চন্দ্রবিজয়ের দিন (২০ জুলাই) চাঁদের চারপাশ ঘিরে কক্ষপথে মূল মহাকাশযান নিয়ে একা চক্কর দিচ্ছিলেন। অন্যদিকে চাঁদের বুকে পা রেখে ইতিহাস গড়েন নীল আর্মস্ট্রং। এর কিছুপর চাঁদের বুকে দ্বিতীয় মানব হিসেবে পা রাখেন বাজ অলড্রিন। পরে এই তিন নভোচারী আট দিন মহাকাশে কাটিয়ে ২৪ জুলাই পৃথিবীতে ফিরে আসেন।