মুভমেন্ট পাস শপিংমল-মার্কেটে যেতে কি লাগবে?

প্রকাশিত: ৯:০১ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২১

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সর্বাত্মক বিধিনিষেধের মধ্যে জরুরি প্রয়োজনে চলাচলের জন্য মুভমেন্ট পাস চালু করে বাংলাদেশ পুলিশ। এই পাস ছাড়া কেউ বের হলে এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে বাধা দিচ্ছেন বাহিনীটির সদস্যরা।

এদিকে চলমান কঠোর লকডাউনের মধ্যে আগামী রোববার (২৫ এপ্রিল) থেকে দোকানপাট ও শপিংমল খুলে দেয়া হচ্ছে। তবে লকডাউন চলাকালে মার্কেটে যেতে লাগবে মুভমেন্ট পাস। এই পাস নিয়েই শপিংমলে যেতে হবে বলে জানা গেছে।

পুলিশ সদর দফতরের একজন কর্মকর্তা বলেন, ‘বাইরে গেলে মুভমেন্ট পাস লাগবে। আর এ মুভমেন্ট পাস নিয়েই বাইরে বের হতে হবে। শপিংমল খুললেও সবাই যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে সেজন্য সবাইকে উদ্বুদ্ধ করা হবে।’

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, ‘তবে ক্রেতা-বিক্রেতা সবার জন্য লাগবে কি-না সে ব্যাপারে পুলিশ পরবর্তীতে জানাবে।’

মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) বিস্তার রোধে শর্তসাপেক্ষে সার্বিক কার্যাবলি/চলাচলে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের আগের নির্দেশনার ধারাবাহিকতায় ব্যাপক সংখ্যক মানুষের জীবন-জীবিকার বিষয় বিবেচনা করে নতুন এই নির্দেশনা জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়ে সংশ্লিষ্ট বাজার/সংস্থার ব্যবস্থাপনা কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।