যশোরসহ দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে চলেছে তীব্র তাপপ্রবাহ; থাকতে পারে আরও ২-৩ দিন

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০২১

বর্তমানে দেশের অনেক জায়গায় বয়ে চলেছে তীব্র তাপপ্রবাহ। বিশেষ করে পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী এবং খুলনা বিভাগে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এই তাপপ্রবাহ আরও ২-৩ দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। গতকাল যশোরে ছিলো এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল যশোরে তাপমাত্রা ছিলো ৪০° সেলসিয়াস। কিন্তু আজ রাজশাহীতে আরও বেশী তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ দেশের অর্থাৎ চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে; ৪০.৩° সেলসিয়ায়। এছাড়া ঈশ্বরদী, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গায় ৪০° সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে কাল‌বৈশাখী ঝড়সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে পরবর্তী তিন দিনে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আজ মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে ৯ মিলিমিটার। পূর্বাভাসে আরও বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর বাড়তি অংশ উত্তর বাঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিলো গোপালগঞ্জ ও রাজারহাটে; ২০.৫ ডিগ্রি সেলসিয়াস।