রাজধানীতে ভয়াবহ যানজট, ইফতারের আগে

প্রকাশিত: ৭:৪৫ অপরাহ্ণ, মে ৪, ২০২১

নীলক্ষেত মোড় থেকে পলাশীর দিকে দ্রুতবেগে ছুটে যাচ্ছিল একটি প্রাইভেট কার। মাঝ রাস্তায় হঠাৎ থমকে দাঁড়িয়ে ইউটার্ন নিয়ে গাড়ি ফের নীলক্ষেতের দিকে রওনা হয়। মোটরসাইকেল আরোহীদের কেউ প্রাইভেট কার চালককে অনুসরণ করছেন। আবার কেউবা ফুটপাত ঘেষে দাঁড়িয়ে পর্য়বেক্ষণ করছেন।

মঙ্গলবার (৪মে) বিকেল সাড়ে পাঁচটার দিকে নীলক্ষেত থেকে পলাশী রুটের মাঝামাঝি স্থানে এমন দৃশ্যেপটের অবতারণা হয়। কারণ অর্ধেক রাস্তার পর যানবাহনের ভয়াবহ যানজট। কিছুক্ষণ যানবাহন একেবারেই থেমে থেকেছে। আবার কিছুক্ষণ পর পিঁপড়ার গতিতে সামনে এগোচ্ছে।

শুধুমাত্র নীলক্ষেত বা পলাশী মোড়েই নয়, ইফতারের ঘণ্টাখানেক আগে থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় বিশেষ করে পুরান ঢাকার বিভিন্ন রাস্তায় ভয়াবহ যানজটের সৃষ্টি হয়। গত কয়েক দিন ধরে ইফতার পূর্ব ঘণ্টাখানেক সময়জুড়ে বিভিন্ন এলাকায় যানজটের খবর পাওয়া গেছে। কারণ খুঁজে জানা গেছে, এ সময়ে একইসঙ্গে বিভিন্ন এলাকা থেকে ঈদ শপিং করতে আসা বিভিন্ন এলাকার মানুষ বাসায় ফিরে যাওয়ার জন্য রওনা হওয়ার কারণে রাস্তায় যানজটের সৃষ্টি হয়।

পলাশী মোড়ে কর্তব্যরত ট্রাফিকের একজন কর্মকর্তা বলেন, গত কয়েকদিন বিকেল বেলা যানজট নিয়ন্ত্রণে হিমশিম খেতে হয়। ঈদ শপিং করতে আসা অনেকেই একসঙ্গে বাসায় ফেরার জন্য রওনা হওয়ার কারণেই এমন যানজট হয়। ইফতারের ১৫ মিনিট আগে যানজট একেবারে কমে যায়।