শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে মিশরে হামাস-ইসরাইল বৈঠক

প্রকাশিত: ১:১৩ অপরাহ্ণ, মে ৩১, ২০২১

মিশরের মধ্যস্থতায় ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইসরাইলি বাহিনীর মধ্যে ১১ দিন পর যুদ্ধবিরতি কার্যকর হয়। এবার হামাস এবং ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতি আরও সংহত করে গাজা, পশ্চিম জেরুজালেম, আল-আকসা, শেখ জাররাহ এলাকায় স্থায়ী শান্তি ফেরাতে সেই মিশরেই বৈঠকে বসছে দুই পক্ষ।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে, মিশরের রাজধানী কায়রোতে আয়োজিত বৈঠকে হামাস প্রধান ইসমাইল হানিয়াহ ও ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি অংশ নেবেন।

এদিকে, হামাস-ইসরাইল বৈঠককে ঘিরে কায়রোজুড়ে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছে মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়। রোববার (৩০ মে) কায়রো পৌঁছান ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি। সেখানে গিয়েই তিনি উচ্ছ্বাস প্রকাশ করে টুইটারে বার্তা দিয়েছেন।

এ ব্যাপারে মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামে শৌকরি জানিয়েছেন, পশ্চিম জেরুজালেম, পবিত্র আল-আকসা মসজিদসহ ওই এলাকায় অবস্থিত সকল ধর্মীয় স্থাপনার বিষয়টি মাথায় রেখে মিশর দুই পক্ষের সঙ্গে আলোচনা করছে।

তিনি বলেন, হামাস-ইসরাইলের যুদ্ধবিরতি স্থায়ী করতে অনুষ্ঠেয় ওই বৈঠকে আসা সব অতিথিদের নিরাপত্তা নিশ্চিতে সর্বোচ্চ সতর্ক রয়েছে মিশর। বিষয়টি দেখভালের দায়িত্বে রয়েছেন গোয়েন্দা বিভাগের প্রধান আব্বাস কামেল।