শ্যামনগরে আদিবাসী মুন্ডা সম্পদের উপর আকস্মিক ভাবে নারকীয় তাণ্ডব আহত-৪

প্রকাশিত: ৮:৫৩ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২২


এম কামরুজ্জামান, শ্যামনগর সাতক্ষীরা প্রতিনিধিঃ

সাতক্ষীরা’র শ্যামনগরে আদিবাসী মুখা পল্লীতে নারকীয় তাণ্ডব চালিয়েছে সন্ত্রাসীরা। হামলায় আদিবাসী মুণ্ডা সম্প্রদায়ের বিলাসী মুণ্ডা, রিনা মুণ্ডা, সুলতা মুণ্ডা ও নরেন্দ্র মুণ্ডা নামের চারজন আহত হয়েছেন।শুক্রবার ১৯ আগস্ট সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার ধুমঘাট মুণ্ডা পল্লীতে এই হামলার ঘটনা ঘটে।
স্থানীয়রা জানান, স্থানীয় মুখ্য সম্প্রদায়ের মানুষের জমি দখলের লক্ষ্যে রাশিদুল সরদার ও এবাদুল সরদারের নেতৃত্বে উপজেলার বংশীপুর থেকে আগত প্রায় দুই শতাধিক ভাড়াটিয়া লাঠিয়াল এই হামলা চালায়। হামলার সাথে জড়িতরা সরকার দলীয় ছাত্র ও যুব সংগঠনের নেতাকর্মী বলে জানা গেছে। আহতদের উদ্ধার করে বেলা ১২টার দিকে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ৯৯৯-এ ফোন পেয়ে শ্যামনগর থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর পর হামলার সাথে জড়িতরা ঘটনাস্থল ছেড়ে চলে যায়।
এর আগে হামলার সাথে জড়িত দুই শতাধিক লাঠিয়াল মুন্ডা পল্লীতে বসবাসরত পরিবারগুলোকে অবরুদ্ধ করে রেখে বিরোধপূর্ণ আট বিঘা জমি কলের লাঙল দিয়ে চাষ করে। এসময় সন্ত্রাসীরা মুণ্ডা সম্প্রদায়ের চাষের জমিতে বেড়ে ওঠা ধান কলের লাঙল দিয়ে নষ্ট করে দেয়।
হামলার শিকার ফনিন্দ্রনাথ অভিযোগ করেন, আকস্মিকভাবে শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে দুই থেকে আড়াইশ সন্ত্রাসী তাদের মুক্তা পল্লী ঘিরে ফেলে। এসময় হামলার সাথে জড়িত সন্ত্রাসীরা প্রতিটি পরিবারকে বসত ঘরের মধ্যে অবরুদ্ধ করে রেখে তাদের ভোগ দখলে থাকা জমিতে কলের লাঙল দিয়ে চাষ শুরু করে। এক পর্যায়ে অবরুদ্ধ অবস্থা থেকে কোন রকমে নিজেদেরকে হাড়িয়ে নিয়ে জমিতে যেয়ে চাষে বাধা দেয়ায় তাদের বেধড়ক মারপিট করা হয়। এসময় সন্ত্রাসীদের হামলায় রিনা মুণ্ডা, সুলতা মুণ্ডা ও বিলাসী মুক্তাসহ নবেন্দ্র মুক্তা নামের একজন মারাত্মকভাবে আহত হন। পরবর্তীতে ৯৯৯-এ ফোন দিয়ে পুলিশকে জানানোর দীর্ঘ সময় পর পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে হামলার সাথে জড়িতরা চাষ শেষে ঘটনাস্থল ছেড়ে চলে যায়। এসময় মুণ্ডা সম্প্রদায়ের তৈরি বীজতলা সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়।
সুন্দরবন আদিবাসী মহিলা সংস্থা সামস’র নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুণ্ডা বলেন, সন্ত্রাসীদের নারকীয় তা-বের শিকার তিন নারীসহ এক পুরুষকে শ্যামনগর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি আরও বলেন, মুখ সম্প্রদায়ের জমি হস্তান্তরে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। অথচ স্থানীয় কিছু ব্যক্তি জালিয়াতির আশ্রয় নিয়ে উক্ত জমির মালিকানা দাবি করায় বিষয়টি আদালতে বিচারাধীন। এমতাবস্থায় শুক্রবার সকালে ওই জমি দখল করতে যেয়ে মুণ্ডা সম্প্রদায়ের তিন নারীসহ কয়েকজনকে পিটিয়ে আহত করেছে সন্ত্রাসীরা।
এ ব্যাপারে রাশিদুল ইসলাম জানান, তাদের জমি মুণ্ডা সম্প্রদায়ের লোকজন অবৈধভাবে দখলে রেখেছিল। শুক্রবার ঐ জমি চাষ করতে গেলে তাদের জমিতে নামতে বাধা দেয়া হয়। কাউকে মারপিটের ঘটনা তিনি অস্বীকার করেন।
শ্যামনগর থানার অফিসার ইনচার্জ কাজী ওয়াহিদ মুর্শেদ জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়য়।। লিখিত অভিযোগ পেলে পরবর্তী আইনগত ব্যবস্থা নেয়া হবে।