শ্যামনগরে ৬৯টি মন্ডপে চলছে শারদীয় দুর্গা উৎসবের শেষ মুহূর্তের প্রস্তুতি

প্রকাশিত: ৫:১৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২২


এম কামরুজ্জামান, শ্যামনগর সাতক্ষীরা প্রতিনিধিঃ

দরজায় কড়া নাড়ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসবকে ঘিরে সাতক্ষীরা’র শ্যামনগর উপজেলার ১২টি ইউনিয়নে চলছে প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ।
মাটির কাজ শেষ করে এখন চলছে সাজসজ্জার কাজ। রঙের আঁচড়ে দেবী দুর্গাকে সাজিয়ে তোলা হচ্ছে নানা রঙ-ঢঙে। পূজা ঘনিয়ে আসায় এখন রাত দিন ব্যস্ত সময় পার করছে মৃৎশিল্পীরা।
উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডঃ কৃষ্ণপদ মন্ডল জানান, এবার উপজেলার ১২টি ইউনিয়নে ৬৯টি পূজা মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। সরকারি সকল নিয়ম মেনে উৎসব উদযাপনের সব প্রস্তুতি নিয়েছে পূজা উদযাপন পরিষদ।ইতোমধ্যেই বিভিন্ন ইউনিয়নের নেতৃবৃন্দ ও প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে। সরকারি নির্দেশনা মেনে পূজার আয়োজন করতে বলা হয়েছে। সুষ্ঠু ও সুন্দরভাবে দেবীর অর্ঘ্য নিবেদনের জন্য সবধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।
শ্যামনগর থানার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ওসি) কাজী ওয়াহিদ মুর্শেদ জানান, বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব নির্বিঘ্ন করতে প্রতিটি পূজা মণ্ডপে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। সেইসঙ্গে এখন যে সব পূজা মণ্ডপে প্রতিমা তৈরির কাজ চলছে সে সকল স্থানে পুলিশি টহল জোরদার করা হয়েছে।
উল্লেখ্য রোববার (২৫ সেপ্টেম্বর) মহালয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু দুর্গাপূজার। আর ১ অক্টোবর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পূজা।