১লক্ষ বৃক্ষরোপন কর্মসূচির শুভ উদ্বোধন : সাজেক পাহাড়ে

প্রকাশিত: ৬:১১ অপরাহ্ণ, মে ২১, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি।।

বৃক্ষ প্রাকৃতিক পরিবেশের অন্যতম উপাদান,বৃক্ষ আমাদের ছায়া দেয়,ফুল দেয়,ফল দেয়,অক্সিজেন দেয়,আমাদের জন্য বৃক্ষ অতি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান।তাই.. আসুন, গাছ লাগিয়ে সবুজ পাহাড়কে বাঁচাই-চাকমা ভাষায় “য়েল য়েল আমা দেজ অ মোন মুড়োয়ুন” -“সবুজে ঘেরা পাহাড় রাজ্যকে পুনরায় নতুন আঙ্গিকে ফিরিয়ে আনতে “দি ভয়েস অফ সিএইচটি ইয়ূথ”(The Voice of CHT Youth)” এর উদ্যোগে “গাছ লাগান, পরিবেশ বাঁচান” স্লোগানকে সামনে রেখে এক লক্ষ (১,০০,০০০) বৃক্ষের চারা লাগানোর কর্মসূচি শুরু করা হয়েছে।

আজ শুক্রবার (২১শে মে ২০২১খ্রিঃ) রাঙ্গামাটি জেলা বাঘাইছড়ি উপজেলা সাজেকের শুকনাছড়া এলাকায় ৫০টি তেতুল ও আমের চারা লাগানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বৃক্ষরোপন কর্মসূচি শুরু করা হয়।

এসময় The Voice of CHT Youth এর তরুণ উদ্যোক্তা, সাংস্কৃতিক ও মানবিক ব্যক্তিত্ব জিকু তালুকদার, উদ্যোক্তা সুপন চাকমা, স্থানীয় শিক্ষক শুক্র মুনি চাকমা, নিলো রঞ্জন চাকমা (গ্রাম্য কার্বারী), লক্ষীবান চাকমা, সুমতি রঞ্জন চাকমা,সাধন চন্দ্র চাকমা’সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এসময় সংগঠনের উদ্যোক্তা জিকু তালুকদার জানান, বছর ব্যাপী ১ লক্ষ গাছের চারা রোপনের লক্ষ্যকে সামনে রেখে আমাদের এই উদ্যোগ গ্রহণ। আমাদের স্বেচ্ছাসেবীদের মাধ্যমে এগিয়ে যাচ্ছে এই বৃক্ষরোপন কার্যক্রমটি। যে কেউ বনজ, ফলজ, ঔষধি ও নানা প্রজাতি গাছের চারা ও বীজ দিয়ে এই কর্মসূচিতে অংশ নিতে পারবেন। পাশাপাশি যার যার সামর্থ্য অনুযায়ী নিজস্ব ভূমিতে বৃক্ষের চারা লাগিয়ে সবুজ প্রকৃতিকে বাঁচাতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। পাহাড়কে চির সবুজ রাখতে পারবেন।

তিনি আরও বলেন, কর্মসূচিকে সফল করতে নিজে গাছ লাগান,অন্য গাছ লাগাতে উৎসাহিত করুন,পাহাড়ের প্রকৃতিকে বাঁচান। গাছ অক্সিজেন দেয়, অক্সিজেন ছাড়া কোন জীব চলতে এবং বাঁচতে পারে না। গাছ ভূ-পৃষ্টে পর্যাপ্ত বৃষ্টি নামাতে সহায়তা করে। এ বৃষ্টির পানি পর্যাপ্ত পান যোগ্য ও ব্যবহারযোগ্য পানি দিয়ে থাকে।

তিনি অনুরোধ করেন.প্রকৃতিকে বাঁচাতে সুন্দর সবুজ সমারোহে ভরা প্রকৃতি গড়ে তুলতে সকলের প্রতি অনুরোধ জানান।