১৮ কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা জনগণের কাছে স্পষ্ট করা হয়নিঃ বিএনপি

প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০২১

করোনাকালে মানুষের জীবন-জীবিকার নিশ্চয়তা দিতে ব্যর্থ হওয়ায় সরকারের পদত্যাগ করা উচিত বলে জানিয়েছে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি। পাশাপাশি এই কমিটি চট্টগ্রামের বাঁশখালিতে শ্রমিক হত্যার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনার এবং নিহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসার দাবি করেছে।

সোমবার বিএনপির দপ্তরের দায়িত্বে থাকা দলের সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে দলের স্থায়ী কমিটির বৈঠকের এই সিদ্ধান্ত গণমাধ্যমে জানানো হয়। গত শনিবার বিএনপির জাতীয় স্থায়ী কমিটির এই ভার্চুয়াল সভা হয়। এ সময় দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী করোনা আক্রান্ত খালেদা জিয়ার আশু রোগমুক্তি কামনা করা হয়।

স্থায়ী কমিটির সদস্যরা মনে করেন, সরকারের সীমাহীন অবহেলা, অযোগ্যতা, ভুল সিদ্ধান্ত এবং দুর্নীতির কারণে করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সময়োচিত পদক্ষেপ না নেওয়ায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। সরকারের কোনো পর্যায়ে কোনো জবাবদিহির ব্যবস্থা না থাকায় এবং স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয়ের অবাধ দুর্নীতির কারণে পরিস্থিতি এখন মানুষের জীবনের ও জাতীয় নিরাপত্তার হুমকি হয়ে দাঁড়াচ্ছে।

স্থায়ী কমিটির এই সভা মনে করে, করোনার টিকা সংগ্রহ ও আমদানিতে বেসরকারি ব্যবসায়ীকে সম্পৃক্ত করায় এবং সুপরিকল্পিত কোনো কৌশল না থাকায় টিকাপ্রাপ্তি এখন অনিশ্চিত। ভারত টিকা রপ্তানি বন্ধ করায় বাংলাদেশের মূল্য পরিশোধিত টিকা পাওয়াও এখন সম্পূর্ণ অনিশ্চিত। তা ছাড়া ১৮ কোটি মানুষকে টিকা দেওয়ার কোনো পরিকল্পনাও জনগণের কাছে কখনোই স্পষ্ট করে বলা হয়নি। একটি মাত্র উৎস থেকে টিকা আমদানির সিদ্ধান্ত দূর্নীতির কারণে নেওয়া হয়েছে বলে সভা মনে করে।