২৪ ঘণ্টার মধ্যে ২ ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য সরাতে আইনি নোটিশ

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, জুন ১৫, ২০২০

ওয়েব সিরিজে আপত্তিকর দৃশ্য থাকায় ২৪ ঘণ্টা সময় দিয়ে তা সরানোর নোটিশ দিয়েছেন তানভীর আহমেদ নামে সুপ্রিম কোর্টের এক আইনজীবী। অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি পাওয়া ওয়েব সিরিজ দুটি হলো আগস্ট ১৪ ও বুমেরাং।
আজ রোববার সুপ্রিম কোর্টের এই আইনজীবী ‘আপত্তিকর’ দৃশ্য সরিয়ে ফেলতে ২৪ ঘণ্টার সময় দিয়ে সংশ্লিষ্টদের আইনি নোটিশটি পাঠান।
তথ্য মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, বিটিআরসি’র চেয়ারম্যান ও পরিচালক, পুলিশের আইজি এবং সিআইডি’র সাইবার পুলিশ ব্যুরোর অতিরিক্ত উপ-মহাপরিদর্শক ডিআইজি’র ইমেইলে এ নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়েছে, উপযুক্ত পর্যবেক্ষণ বা নিয়ন্ত্রণ না থাকায় সম্প্রতি বাংলাদেশে ভিডিও প্রোভাইডারদের অন্যতম প্ল্যাটফর্ম বিঞ্জ এবং ইউটিউবে ওয়েব সিরিজ বুমেরাং এবং আগস্ট ১৪ তে আপত্তিকর দৃশ্য দেখা গেছে।
তাই এসব ভিডিও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন, ২০১২ এবং ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, ২০১৮ এর স্পষ্ট লঙ্ঘন, যা আমাদের দেশের সংস্কৃতি ও সামাজিক নিয়মশৃঙ্খলার জন্যও হুমকিস্বরূপ। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সিনেমা-ওয়েব সিরিজের আপত্তিকর ভিডিও বন্ধ করতে এবং তা সরিয়ে ফেলতে বলা হয়েছে।
আগামী ৭ দিনের মধ্যে নোটিশ গ্রহীতাদের জবাব জানাতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।