৪০০ বছর পরে আজকে সৌরজগতে ঘটবে এক বিরল ঘটনা; দেখা যাবে খালি চোখে

প্রকাশিত: ১১:২৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২০

আজ এক বিরল ঘটনার সাক্ষি হতে যাচ্ছে এই পৃথিবীবাসী। আজ ২১ ডিসেম্বর (সোমবার) বছরের সবচেয়ে ছোট দিন। আর আজকেই সৌরমণ্ডলে ঘটতে যাচ্ছে এক বিরল ঘটনা। সপ্তদশ শতাব্দীতে গ্যালিলিও যখন বেঁচে ছিলেন তখন শেষবার এমন ঘটনা ঘটেছিল। অর্থাৎ সেই সময় পৃথিবী একবার এমন ঘটনার সাক্ষী থাকতে পেরেছিল। ৩৯৭ বছর পর আবার এমন বিরল ঘটনার সাক্ষী হতে চলেছে পৃথিবীবাসী।

আজ সৌরমণ্ডলের দুই গ্রহ বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে আসবে। সূর্যাস্তের ঠিক পর কোনো উপকরণ ছাড়াই সাধারণ মানুষ এই দৃশ্য খালি চোখে দেখতে পারবেন।

নাসা এক টুইটে জানিয়েছে, সৌরজগতের দু’টি গ্রহ পরস্পরের খুব কাছাকাছি আসা বিরল ঘটনা নয়। বৃহস্পতি তার প্রতিবেশী গ্রহ শনির পাশ দিয়ে প্রতি ২০ বছর অন্তর যায়। তবে এতটা কাছ দিয়ে নয়।

বৈজ্ঞানিকরা বলছেন, সোমবার বৃহস্পতি ও শনির মধ্যে মাত্র ০.১ ডিগ্রি দূরত্ব থাকবে। আবহাওয়া অনুকূল হলে সূর্যাস্তের পর এমন বিরল দৃশ্যের সাক্ষী হতে পারবে পৃথিবীবাসী।

১৬২৩ সালের জুলাই মাসে শেষবার শনি ও বৃহস্পতি এতটা কাছাকাছি চলে এসেছিল। কিন্তু সেবার দু’টি গ্রহ সূর্যের এতই কাছাকাছি ছিল যে তাদের খালি চোখে দেখা যায়নি। তার আগে ১২২৬ সালের মার্চ মাসে একইভাবে বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে এসেছিল। সেই ঘটনা পৃথিবী থেকে দেখা সম্ভব হয়েছিল। তারপর এই প্রথমবার এমন বিরল দৃশ্য পৃথিবী থেকে খালি চোখে দেখা সম্ভব হবে।