ডাঃ জোবায়ের এর পাশে দাড়ান

প্রকাশিত: ১:৫২ অপরাহ্ণ, জুন ১৭, ২০২০

ইকবাল ইলিয়াস মাহমুদ

ডাঃ আহমেদ জোবায়ের।প্রচন্ড সৎ, মানবসেবী একজন চিকিৎসক।এই মহামারীতেও সেও মানুষকে পুরোদমে সেবা দিয়ে গেছে।গরীব,অসহায় রোগীকে বিনামূল্যে চিকিৎসাসহ আর্থিক সহায়তা করা তার নৈমিত্তিক কাজ ছিল।
কুমিল্লার ছেলে হয়ে ও থেকে গেছে সিলেটের এক পশ্চাৎপদ এলাকায়।যেখানে চিকিৎসার নামে অপচিকিৎসার স্বর্গরাজ্য সাজিয়ে লুটেপুটে খাচ্ছিল কিছু হাতুড়ে বদমায়েস।
জোবায়েরের চিকিৎসা,কাউনসেলিং, লেখালেখিতে তাদের ব্যবসায় কিছুটা খরা পড়ে।তাই তার পিছনে লাগে।২০১৮ সালে একবার তাকে ফাঁসানোর চেস্টা করে ব্যর্থ হয়।কিন্তু এবার তারা মোক্ষম অব্যর্থ অস্ত্রটি ব্যবহার করেছে।

এক মহিলা রোগী পাঠিয়েছে,ব্রেস্টের সমস্যা বলে।ডা.জোবায়ের তাকে মেডিকেল নিয়ম মেনেই তার এটেনডেন্টের উপস্থিতিতে পরীক্ষা করে ব্যবস্থাপত্র দিয়ে বিদায় দেয়।রোগী চলে যাওয়ার ২ দুই ঘন্টা পর হাজার হাজার মানুষ তার চেম্বার ঘেরাও করে।জোবায়ের নাকি মহিলার শ্লীলতাহানি করেছে।

ব্যস,ধর রে,মার রে। হয়ে গেল!!”
যে মানুষগুলোকে জোবায়ের এতগুলো বছর সেবা দিয়ে গেলো সূর্য ডুবতেই সেই মানুষগুলো জোবায়ের চেম্বার ভাঙ্গলো, তাকে আহত করলো।শেষ পর্যন্ত তাকে শর্ত দিলো সিলেট ছাড়লে,মামলা হবে না।না ছাড়লে মামলা।

কিন্তু জোবায়ের জানে এই অসত্য মোকাবেলা না করে সিলেট ছাড়া মানে,সারাজীবনের জন্য হেরে যাওয়া।তাই সে চৌদ্দ শিকে বন্দি।

এখন কথা হচ্ছে,মহিলা রোগী কি জানেন না যে,ব্রেস্টের সমস্যা নিয়ে গেলে তার ব্রেস্ট পরীক্ষা ডাক্তার করতে পারেন?তারনযদি এত সমস্যা থাকে তাহলে তিনি মহিলা ডাক্তারের কাছে না গিয়ে পুরুষ ডাক্তারের কাছে কেন?
ডাক্তার কি রোগীর রোগ দেখতে মহিলা পুরুষ ভেবে পরীক্ষা করেন? এখন থেকে কি আমরা চেম্বারে নিয়ম মেনেও মহিলা রোগী দেখতে পারবো না? নাকি রেগীর প্রাইভেসীর বারোটা বাজিয়ে আইপি ক্যামেরা,সিসি ক্যামেরা লাগাই নিব??

এদেশের গ্রাম্য মানুষগুলো না ফেরেশতা?এই ফেরেশতাদের রুপ?এদেশে কি আসলে ডাক্তারী করা সম্ভব?

আমি মন খুলে চাই জোবায়ের এই লড়াইয়ে জিতুক।না হলে যে,মেডিকেল ইথিকস্ হেরে যাবে।
সবাইকে বলবো,যে যার লেবেলে জোবায়েরের পাশে দাঁড়ান।