যশোরে এবছরের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড; শৈত্যপ্রবাহ থাকতে পারে আরও ২-৩ দিন

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২০

শুক্রবার থেকে সারা দেশের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি আকারের শৈত্যপ্রবাহ। এ কারণে ইতোমধ্যে বিভিন্ন জেলায় কমেছে তাপমাত্রা। সেই সাথে বেড়েছে শীতের তীব্রতা।
আবহাওয়া অধিদপ্তর বলেছে, চলমান শৈত্যপ্রবাহ আরও দুই থেকে তিনদিন থাকতে পারে। এসময়ে তাপমাত্রা আরও কমে যেতে পারে। তারপর তাপমাত্রা কিছুটা বাড়বে।

যশোর বিমানবন্দরস্থ আবহাওয়া দপ্তরের তথ্য মতে, যশোরে আজ রবিবার (২০ ডিসেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা এই বছরে সর্বনিম্ন তাপমাত্রা। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে যশোরে মৃদু শৈতপ্রবাহ চলছে। তবে আগামীকাল থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানানো হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, আজ রবিবার (২০ ডিসেম্বর) ভোর ৬টায় রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে ঢাকা বিভাগের অন্যান্য জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে রয়েছে। এসময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে। তাপমাত্রা ছিল ৬ দশমিক ৬ ডিগ্রি। যা চলতি মাসে দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

শনিবার রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক কাওসার পারভিন বলেন, ‘শুক্রবার থেকে দেশে একটি মৃদু থেকে মাঝারি আকারের শৈত্যপ্রবাহ চলছে। পাশাপাশি বাতাসও প্রবাহিত হচ্ছে। আগামী দুই থেকে তিন দিন এই শৈত্যপ্রবাহ থাকার সম্ভাবনা রয়েছে। এরপর ধীরে ধীরে শৈত্যপ্রবাহ কমে শীতের স্বাভাবিক তাপমাত্রায় অবস্থান করবে। আগামী দুই থেকে তিন দিন দিনের বেলা সূর্য থাকবে। তবে রাতের তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। কিছুটা বাতাস প্রবাহিত হওয়ার সম্ভাবনা রয়েছে।’