মাস্ক পড়ে ব্যায়াম বা খেলাধূলায় বাড়বে বিপদ!

প্রকাশিত: ৭:৪৯ অপরাহ্ণ, মে ২৯, ২০২০

করোনা ভাইরাসে মাস্ক যেন আমাদের নিত্যসঙ্গী হয়ে দাড়িয়েছে। তবে শারিরীক কসরত  ভারী কাজ বা খেলাধুলার  সময় মাস্ক এর ব্যাবহার নিয়ে চীনা বিজ্ঞানীরা শঙ্কিত।   বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, মাস্ক পরে শরীরচর্চা করলে শরীরে অক্সিজেন কমে গিয়ে বিপদের ঝুঁকি বাড়ছে!

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এখন সবাই মাস্ক ব্যবহার করছেন। তবে মাস্ক পরে ভারী কাজ ও ব্যায়াম না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

সম্প্রতি ২৬ বছরের এক চীনা তরুণ মাস্ক পরে ২.৫ মাইল দৌড়ানোর পর আচমকা জ্ঞান হারিয়ে ফেলেন। দ্রুত তাকে উহান সেন্ট্রাল হাসপাতালে নিয়ে যাওয়ার পর অস্ত্রোপচার করে সুস্থ করে তোলা হয়। আবার চীনের একটি স্কুলে মাস্ক পরে মাঠে দৌড়াদৌড়ি করার সময় তিন স্কুলছাত্রের মৃত্যু হয়।

তা হলে মাস্ক ব্যবহার এর ক্ষেত্রে পরামর্শ কি?  

করোনা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

তবে ফাঁকা জায়গায় একা ভারী কাজকর্ম বা শরীরচর্চা করার সময় মাস্ক না পরাই ভালো বলে মনে করেন ফিজিক্যাল মেডিসিনের চিকিৎসক মৌলী মাধব ঘটক।

তিনি বলেন, ব্যায়ামের সময় সামাজিক দূরত্ব বজায় রেখে ব্যায়াম করুন। এ সময় মাস্ক পরবেন না।

তিনি আরও বলেন, ব্যায়ামের সময় মাস্ক পরলে শরীরে অক্সিজেনের পরিমাণ কমে যাওয়ার ঝুঁকি থাকে। যাদের হাঁপানির সমস্যা কিংবা আইএলডির মতো ক্রনিক ফুসফুসের অসুখ আছে, তারা ভারী কাজ বা শরীরচর্চার সময় মাস্ক পরবেন না। তবে তারা অন্য সময় লোকজনের মাঝে থাকলেই মাস্ক পরবেন।

এ ছাড়া যেসব শিশুর অ্যালার্জিজনিত হাঁপানি বা জন্মগত হার্টের অসুখসহ কোনো সমস্যা আছে তাদের মাস্ক ব্যবহারের আগে বাবা-মা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। তাদের জন্য সাধারণ মাস্ক পরা ভালো।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা