রাশিয়া থেকে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মাল নিয়ে মোংলায় ২ জাহাজ

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৩


মোঃএরশাদ হোসেন রনি, মোংলাঃ

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ এবং নবরষ্ট্রি বন্দর থেকে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল মোংলা বন্দরে দুটি জাহাজ এসে পৌঁছেছে। রবিবার (২৯ জানুয়ারি) বিকেলে ‘এম ভি আনকা সান’ এবং এম ভি স্পোডিল্লা নামে জাহাজ দুটি রুপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মাল নিয়ে বন্দরের ৭ ও ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে।

বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ বলেন, রুপপুরে নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ মাল নিয়ে বন্দরে দুটি বিদেশি জাহাজ ভিড়েছে। এখন সে জাহাজ থেকে বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ পণ্য খালাস প্রক্রিয়া শুরু হয়েছে।

রাশিয়া থেকে আসা ভ্যানুয়াটি পতাকাবাহী ‘এমভি আনকা সান’ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের ম্যানেজার অপারেশন সাধন কুমার চক্রবর্তী বলেন, এ জাহাজে রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের ১৯৭৯ প্যাকেজের ১৪০০ দশমিক ৪২ মেট্টিকটন মেশিনারি পণ্য এসেছে। বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙ্গর করার পর সেগুলো দুই দিনের মধ্যে খালাস করে সড়ক পথে সেগুলো নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে।

এদিকে একই দিনে অপর আরেকটি জাহাজ লাইব্রেরিয়া পতাকাবাহী ‘এমভি স্পোডিল্লা’য় এসেছে ৪৩৬ প্যাকেজের ৫১৮ দশমিক ৪২১ মেট্রিকটন মেশিনারি পণ্য। এ জাহাজের শিপিং এজেন্ট ইন্টারপোর্টের পরিচালক ক্যাপ্টেন শাহীন ইকবাল বলেন বন্দরের ৮ নম্বর জেটিতে দুপুর ৩টায় জাহাজটি নোঙর করে। এরপর জাহাজ থেকে পণ্য খালাশ শুরু হয়। এ জাহাজ থেকেও দুই দিনের মধ্যে মেশিনারি পণ্য খালাস শেষে সড়ক পথে রুপপুরে পৌঁছে দেওয়া হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, সক্ষমতার দিক দিয়ে এই বন্দর এখন অনেক আধুনিক। দক্ষ জনবল দিয়ে আমদানি হওয়া দেশের বড় বড় সব মেগা প্রকল্পের পণ্য এই বন্দরে খালাস হচ্ছে। আধুনিক সুযোগ সুবিধার ফলে বিদেশীরাও এই বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে উঠছে।