অস্থির তেলের বিশ্ববাজার।লোকসান গুনছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২২

রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়ছে পুরো পৃথিবীজুড়ে।রাশিয়ার তেলের উপর অবরোধ আরোপ করায় হু হু করে বেড়ে চলেছে তেলের দাম। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) দৈনিক ৮০ কোটি টাকা লোকসান দিচ্ছে। লোকসানের পরিমাণ মাসে প্রায় আড়াই হাজার কোটি টাকা। এই অবস্থায় জ্বালানির দাম স্থিতিশীল রাখার চিন্তা করা হচ্ছে। লোকসান রেখে ভর্তুকি বাড়িয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে।

পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আছে, তবে আরো বাড়লে কী হবে তা এখন বলা মুশকিল।
আজ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এসব তথ্য জানান।

তিনি বলেন দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা গত তেরো বছরে পাঁচ গুণ বেড়েছে। ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানি বিদ্যুৎসহ দেশে এখন ক্ষমতা ২৫ হাজার ৫১৪ মেগাওয়াট। আরো ১৩ হাজার ২১৯ মেগাওয়াট ক্ষমতার ৩৩টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন অবস্থায় আছে। ভারত থেকে বর্তমানে এক হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। ’
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব নিয়ে নসরুল হামিদ বলেন, ‘বিদ্যুৎ জ্বালানি খাতের উন্নয়ন কমকাণ্ডে ইউক্রেন যুদ্ধের সরাসরি কোনো প্রভাব এখনও পড়েনি। সব উন্নয়ন কর্মকাণ্ড সঠিক গতিতে চলছে। ঘোড়াশাল বিদ্যুৎ কেন্দ্রে রাশান কম্পানি কাজ করছে, গ্যাজপ্রম কূপ খননে কাজ করছে। তাদের কাজে যুদ্ধের কোনো প্রভাব লক্ষ্যণীয় নয়।