ভারতীয় জল সীমানা থেকে দুর্ঘটনা কবলিত বাংলাদেশী নৌযান সহ ৯ নাবিকের প্রত্যাবাসন সম্পন্ন

প্রকাশিত: ১০:৫২ অপরাহ্ণ, এপ্রিল ২৮, ২০২৩

এম কামরুজ্জামান, শ্যামনগর সাতক্ষীরা প্রতিনিধিঃ

সাতক্ষীরা’র শ্যামনগর নীলডুমুর ১৭ বিজিবির প্রচেষ্টায় ভারতীয় জল সীমায় থেকে দুর্ঘটনা কবলিত বাংলাদেশী নৌযান এমভি রাফসান হাবিব-৩ এর ৯ নাবিকের প্রত্যাবাসন সম্পন্ন হয়েছে।
নীলডুমুর ১৭ বিজিবির এক প্রেস রিলিজে জানা যায়,
গত ২৪ শে ফেব্রুয়ারী বাংলাদেশ হতে ভরতে গমনকারী নৌযান এমভি রাফসান হাবিব-৩(এম নং-০১-১২৮০) এর ৯ নাবিক সহ জল সীমায় দুর্ঘটনা কবলিত হয়।
দুর্ঘটনা কবলিত নৌযানটি গত তিন মাস ভারত জল সীমার ভিতরে হেমনগর কোস্টাল পুলিশের তত্ত্বাবধানে থেকে মানবতার জীবন যাপন করে। এই ঘটনা সম্পর্কে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অবগত হওয়ায় দুর্ঘটনা কবলিত ৯ নাবিক সহ নৌযানটি দেশে প্রত্যাবাসনের জন্য কার্যক্রম শুরু করে। এরই প্রেক্ষিতে সদর দপ্তর বর্ডার গার্ড বাংলাদেশের সার্বিক দিক নির্দেশনায় নীলডুমুর ১৭ বিজিবির সহযোগিতায় উক্ত প্রত্যাবাসন কার্যক্রম বেগমান করার জন্য বিএসএফ, স্থানীয় প্রশাসন, অন্যান্য প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করে। এরই ফলস্বর শুক্রবার ২৮ এপ্রিল দুপুর ২.৩০ মিনিটে নীলডুমুর ১৭ বিজিবি এর সার্বিক ব্যবস্থাপনায় বিজিবি-বিএসএফ এর সহযোগিতায় কাছিকাটা খালে দুর্ঘটনা কবলিত ৯ নাবিক সহ নৌযানটি অন্যন একটি জাহাজের সহতায় বাংলাদেশ (M.V.TLN-22. M.-10684)টোয়েংর মাধ্যমে প্রত্যাবাসন সম্পন্ন করা হয়। উদ্ধারকৃত নৌযান ও ৯ নাবিকদের নীলডুমুর ১৭ বিজিবি খাদ্য ও চিকিৎসা সেবা প্রদান করেছেন। দুপুর ৩.৩০ মিনিটে নীলডুমুর ১৭ বিজিবি’র সহযোগিতায় নৌযান সহ ৯ নাবিকদের আনুষ্ঠানিকভাবে কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে।