করোনা পরীক্ষার বুথে জটলা সোহরাওয়ার্দীতে, সংক্রমণ ঝুঁকিতে সুস্থরাও

প্রকাশিত: ৮:৫০ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০২১

প্রতিদিন অসংখ্য মানুষ করোনার নমুনা পরীক্ষা করান। তবে সবাই করোনা আক্রান্ত থাকেন না। তাই কারও কারও ‘পজিটিভ’ আসলেও অনেকেরই করোনা ‘নেগেটিভ’ আসে। করোনার নমুনা সংগ্রহের বুথের সামনে করোনায় আক্রান্ত ও আক্রান্ত নন, দুই ধরনের মানুষেরই উপস্থিতি থাকে। ফলে বুথের সামনে নিরাপদ দূরত্ব বজায় না রাখলে নমুনা দিতে যাওয়া নেগেটিভ ব্যক্তিও সেখান থেকে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

অথচ শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে করোনার নমুনা সংগ্রহ কেন্দ্রের সামনে জটলা থাকছেই। সেখানে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখা হচ্ছে না। ফলে করোনায় আক্রান্ত নন, অথচ নমুনা দিতে গেছেন তারাও সংক্রমিত হওয়ার ঝুঁকি তৈরি হয়েছে এ হাসপাতালের বুথের সামনে।

শনিবার সরেজমিনে দেখা যায়, বেলা সাড়ে ১১টার আগে থেকেই এ মেডিকেলের বুথের সামনে নমুনা দিতে আসা ব্যক্তিরা ভিড় করতে শুরু করেন। পৌনে ১২টার দিকে ভিড় তুলনামূলক বেশি ছিল এখানে। নমুন পরীক্ষার শুরু থেকে শেষ পর্যন্ত কখনোই শারীরিক দূরত্ব বজায় রাখতে দেখা যায়নি। হাসপাতাল কর্তৃপক্ষেরও কোনো উদ্যোগ চোখে পড়েনি।

বৃদ্ধ বাবা-মা’র দ্বিতীয় ধাপে করোনা পরীক্ষা করাতে এসেছিলেন আব্দুল্লাহ আল মাসুম। তিনি নিজেও একবার করোনায় আক্রান্ত হয়েছিলেন। তবে বর্তমানে তিনি সুস্থ।

ভোগান্তি পোহাতে হয়নি আমাদের। তবে এখানে যারা দায়িত্বরত আছেন, তারা যদি সিরিয়াল অনুযায়ী নিরাপদ দূরত্ব রেখে সবাইকে দাঁড় করাত, তাহলে ভালো হতো। রোগীর সঙ্গে অনেক সময় স্বজনরা আসেন, তারা আক্রান্ত থাকেন না। সবাই এভাবে সংস্পর্শে থাকাটা ঝুঁকিপূর্ণ।’