‘খুলনা বিশ্ববিদ্যালয় ব্যাংক’ ২৪ ঘণ্টা অক্সিজেন সেবা দেবে

প্রকাশিত: ১২:৩১ অপরাহ্ণ, জুলাই ৫, ২০২১

করোনায় প্রায় দেড় বছর ধরে থমকে আছে জনজীবন। দেশে এ পর্যন্ত করোনায় মৃত্যুর সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। বর্তমানে করোনা আক্রান্ত রোগীদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে অক্সিজেন সরবরাহ। হাসপাতালে ভর্তি হয়েও অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন অনেক রোগী।

বর্মানে খুলনা বিভাগে করোনা পরিস্থিতি ভয়াবহরূপ ধারণ করেছে। বাড়ছে অক্সিজেন সঙ্ককট। একইসঙ্গে বাড়ছে রোগীর স্বজনের হাহাকার। এ অবস্থায় ইউনিভার্সাল এমিটির সহযোগিতায় বাঁধন খুলনা বিশ্ববিদ্যালয় ইউনিট চালু করেছে ‘খুলনা বিশ্ববিদ্যালয় অক্সিজেন ব্যাংক’। আগামী ৬ জুলাই থেকে তারা বিনামূল্যে খুলনা শহরে এ অক্সিজেন সেবা দেয়া শুরু করবে।

প্রাথমিকভাবে পাঁচটি সিলিন্ডার নিয়ে তারা কাজ শুরু করতে যাচ্ছে। খুব শিগগিরই আরও কয়েকটি অক্সিজেন সিলিন্ডার যুক্ত করার চেষ্টা চলছে বলেও সংগঠন সূত্রে জানা গেছে।

এ সেবা দেয়ার জন্য ২৪ ঘণ্টা হটলাইন চালু করা হয়েছে। খুলনা শহরে যে কারও অক্সিজেনের প্রয়োজন হলে (০১৯২৪৩৯৩১৭৩-মিনহাজ, ০১৯৫২৩১৮১১৩-মাকসুদুল, ০১৯৪০০২৭০১৫-আলহাজ, ০১৫২১৭৪১৫৪৯-সাইফ, ০১৭৩৭৭২৬০৬৮-ছিদ্দিক) এসব হটলাইন নম্বরে যোগাযোগ করা যাবে।

এ বিষয়ে জানতে চাইলে বাঁধন খুলনা বিশ্ববিদ্যালয় ইউনিটের সহসভাপতি মিনহাজুল আবেদীন সম্পদ বলেন, ‘করোনাকালে আক্রান্ত রোগীদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে অক্সিজেন সরবরাহ। এই চ্যালেঞ্জকে সামনে রেখেই একজন ছাত্র হিসেবে সমাজের প্রতি দায়িত্ব পালনে বাঁধন খুলনা বিশ্ববিদ্যালয় ইউনিটের এই প্রচেষ্টা। খুলনার শহরের যেখানেই প্রয়োজন হবে অক্সিজেন সিলিন্ডারের, সেখানেই পৌঁছে যাবে আমাদের সেচ্ছাসেবী দল। আমাদের অনুরোধ থাকবে সমাজের বিত্তবান মানুষের প্রতি এই ডাকে সাড়া দেয়ার জন্য।’

এ উদ্যোগে মোবাইল ব্যাংকিংয়ের (০১৯৫২৩১৮১১৩, ০১৭৮৮৩৩০৮০০ বিকাশ, ০১৯৫২-৩১৮১১৩০ রকেট ও ০১৬৩৬৭৪৫৯১৪ নগদ) মাধ্যমেও আর্থিক সহোযোগিতা পাঠানো যাবে।