বড়াইগ্রাম উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হচ্ছে।

প্রকাশিত: ১:২৩ পূর্বাহ্ণ, মার্চ ২১, ২০২৩

 

 

 

সুরুজ আলী,নিজস্ব প্রতিনিধি।

‘ নাটোরের বড়াইগ্রাম উপজেলা মুজিববর্ষ’ উপলক্ষ্যে আগামী ২২ মার্চ ৬৪৫টি পরিবারের নিকট জমির দলিলসহ বাড়ির চাবি হস্তান্তরের মাধ‍্যমে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে। রোববার সকালে বড়াইগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মারিয়াম খাতুন তাঁর সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মারিয়ম খাতুন প্রেস ব্রিফিং এ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন বতর্মান সরকার ভূমিহীন ও গৃহহীনমুক্ত দেশ গঠনে বড়াইগ্রাম উপজেলা প্রশাসন বদ্ধপরিকর। আগামী ২২ মার্চ বড়াইগ্রাম উপজেলার ৬৪৫টি পুনর্বাসিত পরিবারের নিকট জমির দলিলসহ বাড়ির চাবি হস্তান্তর করা হবে। এজন্য বড়াইগ্রাম উপজেলা প্রশাসন খাস জমি বড়াইগ্রাম উপজেলায় ১৩.৯০ একর জমি উদ্ধার করছে ১ম পর্যায়ে ১৬০টি ২য় পর্যায়ে ১৬৬টি ৩য় পর্যায়ে ১০৯টি ৪য় পর্যায়ে ১৮০টি বন্দোবস্তর মাধ্যমে ও আশ্রয়ন প্রকল্পের ব‍্যারাকের ৩০টি মোট ৬৪৫টি বাড়ির চাবি হস্তান্তরের মাধ‍্যমে বড়াইগ্রাম উপজেলা “ক”শ্রেনীর ভূমিহীন মুক্ত হচ্ছে। সরকারের নীতিমালা অনুযায়ী দুই শতাংশ জমির উপরে দুই লাখ ৮৪ হাজার ৫০০ টাকা ব্যয়ে প্রতিটি গৃহ নির্মাণ করেছে।

পুনর্বাসিত পরিবারের সদস্যদের মধ্যে যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে প্রশিক্ষণসহ কর্মসহায়ক উপকরণ প্রদান করা হচ্ছে। এসব পরিবারের শিশুদের জন্যে পড়াশুনা ও বিনোদনের ব্যবস্থাও গ্রহন করা হচ্ছে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মারিয়াম খাতুন,আঃ রাজ্জাক পি আইও ও সাংবাদিকবৃন্দ।