বিশ্বের দূষিত শহরের তালিকায় ফের শীর্ষে রাজধানী ঢাকা

প্রকাশিত: ১:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২১

করোনা মহামারীর সংক্রমণ রুখতে দীর্ঘদিন ধরে লকডাউন ছিলো ঢাকা। সেসময় পরিবেশের দূষণ কিছুটা কমেছিলো। কিন্তু বর্তমানে পরিস্থিতি আবার আগের মতোই ভয়াবহ হয়ে উঠেছে। যার কারনে ফের বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে উঠে এসেছে রাজধানী ঢাকার নাম। বৃ্হস্পতিবার সকালে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্সের (AQI) পরিমাণ ৩৭৮ বলে জানা গেছে। এর ফলে চিন্তিত হয়ে পড়েছেন পরিবেশবিদরা।

বিশেষজ্ঞরা বলছেন, কোনও এলাকার বাতাসে এয়ার কোয়ালিটি ইনডেক্স যদি ২০১ থেকে ৩০০-এর মধ্যে হয় তাহলে সেই এলাকার আবহাওয়া খারাপ বলে মনে করা হয়। আর এই পরিমাণ যদি ৩০১ থেকে ৪০০-এর মধ্যে হয় তাহলে বিষয়টি বেশ বিপজ্জনক বলে বোঝায়। আজ সকাল সাড়ে ৯টা নাগাদ ঢাকার একিউআই ৩৭৮ ছিল। যা বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটারের ৩৫৬ থেকে ২২ বেশি। এই দুটি শহরের পরেই তৃতীয় স্থানে রয়েছে ভিয়েতনামের হানোই শহরে। সেখানে এয়ার কোয়ালিটি ইনডেক্সের পরিমাণ ২৭৮।

ঢাকা শহরে যেভাবে বায়ু দূষণ বাড়ছে, তাতে এই শহরে বাস করা দিন দিন কঠিন হয়ে উঠছে বলে মনে করছেন পরিবেশবিদেরা। এই দূষণ কমাতে কিংবা পরিবেশ রক্ষার জন্য গাড়িতে সৌরবিদ্যুৎ ব্যবহার করার বিষয়ে জোর দিচ্ছে সরকার। গাড়িতে সৌরবিদ্যুৎ ব্যবহার করার বিষয়ে প্রশাসনের দাবি, বিশ্বের অনেক দেশেই ইলেকট্রিক গাড়ি আছে। সেগুলো ব্যয়বহুল হলেও দূষণ কম হয়। বর্তমানে নৌকা ও ভ্যানে সৌরবিদ্যুৎ ব্যবহার করার কথাও ভাবা হচ্ছে। এই বিষয়ে পরীক্ষামূলক কাজও হচ্ছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে। এর আগে ব্র্যাকের অ্যাম্বুলেন্সেও সৌরবিদ্যুৎ ব্যবহারের বিষয়টি নিয়ে কাজ হয়েছে। এখন যাত্রীবাহী গাড়ির বিষয়টি নিয়েও ভাবনাচিন্তা হচ্ছে। তবে গাড়িতে সৌরবিদ্যুৎ সরাসরি ব্যবহার করা যাবে না। সৌরবিদ্যুৎচালিত চার্জ স্টেশনে গাড়ি চার্জ দেওয়া যেতে পারে।