এনওসি ইস্যু বন্ধ; ভারত থেকে এক সপ্তাহ দেশে প্রবেশ করতে পারবেন না বাংলাদেশিরা

প্রকাশিত: ৭:৩৯ পূর্বাহ্ণ, মে ১১, ২০২১

ভারতে করোনা সংক্রমণ ব্যাপক হারে ছড়িয়ে পড়ার কারণে বাংলাদেশ গত ২৬ এপ্রিল ভারতে ভ্রমন নিষেধাজ্ঞা জারি করে। তারপরেও ভারতে থাকা বাংলাদেশি নাগরিকদের দেশে ফেরার সুযোগ দেওয়া হয়। কিন্তু আগামী এক সপ্তাহের জন্য ভারতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের দেশে ফেরত আসার অনাপত্তিপত্র (এনওসি) দেওয়া বন্ধ করেছে কলকাতা উপ-হাইকমিশন। অর্থাৎ আগামী এক সপ্তাহ তারা দেশে প্রবেশ করতে পারবেন না।

কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অপ্রতুল কোয়ারেন্টাইন অবকাঠামো ও আনুষঙ্গিক অন্যান্য দিক বিবেচনায় ৯ থেকে ১৬ মে পর্যন্ত ভারতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের অনুকূলে বাংলাদেশে ফেরত যাওয়ার জন্য বাংলাদেশ উপ-হাইকমিশন কলকাতা কর্তৃক এনওসি ইস্যু বন্ধ থাকবে।

এদিকে এনওসি ইস্যু বন্ধের ফলে বিপাকে পড়েছেন চিকিৎসার জন্য ভারতে যাওয়া হাজারো বাংলাদেশি। তারা ভারতের বিভিন্ন রাজ্য থেকে চিকিৎসা শেষে দেশে ফেরার জন্য কলকাতায় এসে অপেক্ষা করছেন।

বেনাপোল ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব জানান, ঈদের ছুটিতেও বেনাপোল ইমিগ্রেশনের কার্যক্রম সকাল আটটা থেকে বিকেলে তিনটা পর্যন্ত সচল থাকবে। এই সময়ের মধ্যে দুই দেশে আটকা পড়া পাসপোর্ট যাত্রীরা আসলে নিজ নিজ দেশে প্রবেশ করতে পারবে। তবে ভারতের কলকাতা উপ-হাইকমিশনের সিদ্ধান্তের ব্যাপারে তিনি কিছু জানেন না বলে জানান।